Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন

প্রকাশিত: ৩০ অক্টোবার ২০১৮, ০৪:১২

লাইভ প্রতিবেদক: বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।রোববার এই প্রজ্ঞাপন জারি করা হয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। জানান, তিনি নিজে সেই প্রজ্ঞাপনে সই করেছেন।

২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে সেই বছরের ১২ ডিসেম্বর আপিল করে জামায়াতে ইসলামী। বিষয়টি আপিল বিভাগে বিচারাধীন থাকায় তখন নির্বাচন কমিশন থেকে জামায়াতের নিবন্ধন বাতিল করে কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।

এসব ব্যাপারে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ক্যাম্পাসলাইভকে জানান, গতকালের আগে ইসির হাতে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ের কপি ছিল না। এখন আমরা রায়ের কপি পেয়েছি। বিষয়টি এখনো আপিল বিভাগে বিচারাধীন আছে।

ইসি সচিব জানান, রিটটি আপিল বিভাগে বিচারাধীন থাকলেও হাইকোর্টের রায়ের ওপর আপিল বিভাগ কোনো স্থগিতাদেশ দেননি। তাই চূড়ান্তভাবে নিবন্ধন বাতিল করে এই গেজেট প্রকাশ করা হয়েছে।

প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন

 

ইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর অধীনে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামী নিবন্ধনের জন্য আবেদন করেছিল। আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৮ সালের ৪ নভেম্বর জামায়াতে ইসলামীকে নিবন্ধন দেওয়া হয়েছিল।

২০০৯ সালে হাইকোর্টে দায়ের করা এক রিট পিটিশনের রায়ে আদালত জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করায় গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০এইচ ধারা অনুযায়ী জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করা হলো।

 


ঢাকা, ২৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ