Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাজনীতি আর নয়, এবার অবসরে যাচ্ছেন খালেদা!

প্রকাশিত: ১৮ মার্চ ২০১৮, ২১:২১

লাইভ প্রতিবেদক: বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রাজনীতি থেকে সম্পূর্ণ ভাবে অবসরে যেতে আগ্রহ প্রকাশ করেছেন। ২৬ মার্চের মধ্যে তারেক যদি সমঝোতায় রাজি না হয়, তাহলে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেবেন বেগম জিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন খালেদার ছোট ভাই শামীম ইস্কান্দার।

৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় দন্ডিত হয়ে কারাগারে বেগম জিয়া। অতপর তার মুক্তির জন্যে সমঝোতার চেষ্টা চলছে। বিএনপি নেতারাও এই সমঝোতায় রাজি। কিন্তু তারেক জিয়ার আপত্তির কারণেই এই সমঝোতা হচ্ছেনা। তারেক স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এরকম সমঝোতা হলে তিনি তা মানবেন না। তারেকের আপত্তির কারণেই আটকে আছে ৫ দফা সমঝোতা উদ্যোগ।

জানা গেছে, বেগম জিয়ার রাজনীতিতে অবসর সংক্রান্ত একটি চিঠি চূড়ান্ত করেছেন। ওই চিঠিতে বলা হয়েছে, ‘বয়স এবং শারীরিক অবস্থা বিবেচনা করে আমি রাজনীতি থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। ’ শামীম ইস্কান্দার এই খসড়া চিঠির কপি সরকারের লোকজনকেও দিয়েছেন।

সরকারের পক্ষ থেকে বেগম জিয়ার ভাইকে আশ্বস্ত করা হয়েছে, এরকম চিঠি পেলেই তাঁর মুক্তি প্রক্রিয়া শুরু হবে। শামীম ইস্কান্দার তাই সমঝোতা প্রস্তাব মেনে নেওয়ার জন্য তারেক জিয়াকে শেষ সতর্ক বার্তা দিয়েছেন। এ ব্যাপারে ২৬ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ‘তারেক জিয়া সমঝোতা প্রস্তাবে চূড়ান্ত সম্মতি দেওয়ার ব্যাপারে ভাবার জন্য কিছু সময় চেয়েছেন। ’৫ দফা সমঝোতা প্রস্তাবে মুক্তি পেয়ে বেগম জিয়া বিদেশ যাবার কথা রয়েছে। বেগম জিয়া ও তারেক জিয়া আগামী নির্বাচনে অংশ নেবেন না বলেও অঙ্গীকার করা হয়েছে। ওই সমঝোতা চূড়ান্ত হলে খালেদা তারেক জিয়া বিহীন বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে। নির্বাচন হবে দলীয় সরকারের অধীনেই।

 

ঢাকা, ১৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ