''কওমি মাদ্রাসা নিয়ন্ত্রণের চেষ্টা মেনে নেওয়া হবে না''


Published: 2021-06-29 20:36:39 BdST, Updated: 2021-09-28 13:15:58 BdST

লাইভ প্রতিবেদক: কওমি মাদ্রাসার স্বকীয়তার ওপর হাত দেওয়া থেকে বিরত থাকতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলনের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। তিনি বলেন, কওমি মাদ্রাসার স্বকীয়তা বিলীন করে সরকারের নিয়ন্ত্রণের চেষ্টা করা হলে তা কোনওভাবেই মেনে নেয়া হবে না।

মঙ্গলবার (২৯ জুন) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে চরমোনাই পীর বলেন, দারুল উলূম দেওবন্দের মূলনীতির ভিত্তিতে পরিচালিত কওমি মাদ্রাসার ওপর হাত দেওয়া থেকে সরকারকে বিরত থাকতে হবে। কওমি মাদ্রাসাগুলো সরকারি অনুদান ছাড়া জনগণের সাহায্য-সহযোগিতায় চলে আসছে। কাজেই সরকারি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করলে তা সরকারের জন্য বুমেরাং হবে। দেশের শীর্ষ ওলামায়ে কেরামের দাবি দারুল উলূম দেওবন্দের নীতিমালা মেনে কেবল সনদের স্বীকৃতির জন্য আন্দোলন করা হয়েছিল। সরকারও সেই শর্ত মেনেই দাওরায়ে হাদিসকে মাস্টার্স সমমান মর্যাদা দিয়েছে। এখন কওমি মাদ্রাসার স্বকীয়তা বিলীন করে সরকারের নিয়ন্ত্রণের চেষ্টা করা হলে তা মেনে নেওয়া হবে না।

চরমোনাই পীর কওমি মাদ্রাসাসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে খুলে দেওয়ার দাবিও জানান।

ঢাকা, ২৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।