‘কওমি জননী’ উপাধিতে ভূষিতকারী সেই মুফতি রুহুল আমীন নেতৃত্ব দেনহেফাজতের সঙ্গে দ্বিতীয় দফায় স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক নিয়ে নানা প্রশ্ন


Published: 2021-04-27 14:36:12 BdST, Updated: 2021-06-19 18:58:18 BdST

লাইভ প্রতিবেদক: আবারো বৈঠক। তবে অনেকটাই যেন প্রাণহীন। হেফাজত এখন মাহসংকটে। একদিকে আর্থিক সংকট অন্যদিকে চলছে গ্রেফতার আতঙ্ক। কেন বার বার বৈঠক এনিয়ে বিভিন্ন মহলে চলছে নানান আলোচনা-সমালোচনা। একদিকে গ্রেফতার- রিমান্ড আতঙ্ক অন্যদিকে আলোচনা। সরকারের চাপের মুখে হেফাজত তাদের নীতি থেকে বেরিয়ে এখন ভিন্ন পথে হাটছে। নৈতিক মনোবল হারিয়ে ফেলেছে বলেও অনেকেই দাবী করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে জরুরি বৈঠক করেছে কওমি মাদরাসার সর্বোচ্চ পর্যায়ের নীতি নির্ধারণী বোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া ও কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারাসিল আরাবিয়ার একটি প্রতিনিধি দল।

বৈঠকে অংশ নেয়া একজন জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় রাত পৌনে ১০টার দিকে প্রতিনিধি দল পৌঁছায়। এরপর রাত ১০টা ৫০ মিনিটের দিকে তারা স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়ি থেকে বের হন। সোমবার রাত ১০টার পর এ বৈঠক হয় বলে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে প্রতিনিধি দলের একজন সদস্য জানান, কওমি মাদরাসা নিয়ে যে সিদ্ধান্তগুলো নেয়া হয়েছে, তা সরকারকে জানানোর জন্য এ বৈঠক হয়। তিনি বলেন, ‘রোববারই একটি প্রতিনিধি দল গঠন করা হয়।

প্রতিনিধি দলে ছিলেন গহরডাঙ্গা মাদরাসার মুহতামিম আল্লামা রুহুল আমিন, হাটহাজারি মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মুফতি জসিম উদ্দিন, ঢাকা আফতাবনগর মাদরাসার মুহতামিম মো. আলী।

বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী উপস্থিত ছিলেন বলেও জানান তিনি। বৈঠক শেষে কওমি নেতারা কারও সঙ্গে কোনো কথা বলেননি। সোজা গাড়িতে উঠে এলাকা ত্যাগ করেন। মুফতি রুহুল আমিনের প্রেস সচিব মোহাম্মাদ তাসনীম বলেন, ‘মন্ত্রী মহোদয়কে আমাদের সিদ্ধান্তগুলো জানানো হয়েছে।

তিনি আন্তরিকতার সঙ্গে শুনেছেন। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত এ পর্যন্ত বিভিন্ন মামলায় পুলিশ হেফজতের শীর্ষস্থানীয় প্রায় ১৫/১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ওই তালিকায় আছেন আরো অনেকেই।

ঢাকা, ২৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।