জাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক চঞ্চলের পদত্যাগ


Published: 2019-11-07 21:53:28 BdST, Updated: 2019-11-13 21:12:21 BdST

জাবি লাইভঃ নানান কারণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল পদত্যাগ করেছেন। জানাগেছে গত মঙ্গলবার পদত্যাগপত্র পেয়েছেন বলে নিশ্চিত করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আহসান হাবিব।

দপ্তর সম্পাদক সাংবাদিকদের জানান, ‘গত পরশুদিন (মঙ্গলবার) জাবি ছাত্রলীগের সম্পাদক আমার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। আমি পদত্যাগপত্র পড়ে দেখিনি। পরে সভাপতি-সাধারণ সম্পাদককের কাছে পদত্যাগপত্র হস্তান্তর করেছি।’

ব্যক্তিগত কারণে চঞ্চল পদত্যাগ করতে পারেন বলে জানান তিনি। জানা যায়, গত আগস্ট থেকে জাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল ক্যাম্পাসের বাইরে অবস্থান করছেন বলেও তথ্য মিলেছে।

জাবি শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা জানান, ‘আমি বিষয়টি জানি না। কেন্দ্র থেকে আমাকে অবগত করা হয়নি।’ উল্লেখ্য, ২০১৬ সালের ২৭ ডিসেম্বর জুয়েল রানাকে সভাপতি ও এস এম আবু সুফিয়ান চঞ্চলকে সাধারণ সম্পাদক করে এক বছরের জন্য কমিটি গঠন করা হয়।

কমিটির মেয়াদ প্রায় দুই বছর আগে শেষ হলেও এখনো নতুন কমিটি হয়নি। ফলে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে জাবি ছাত্রলীগ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে ক্যাম্পাস উত্তাল। এর মধ্যে জাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান চঞ্চল পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

কেন্দ্রীয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সম্পাদক লেখক ভট্টাচার্য বিষয়টি শুনেছেন বলে নিশ্চিত করেছেন। পরে পদত্যাগের বিষয়টি প্রেস রিলিজের মাধ্যমে জানানো হবে বলে জানিয়েছেন লেখক।

কী কারণে পদত্যাগ করেছেন সে বিষয়ে কিছুই জানাতে চায়নি কেন্দ্রীয় নেতৃবৃন্দ। তবে ব্যক্তিগত কারণ দেখিয়ে চঞ্চল পদত্যাগ করতে পারে বলে মন্তব্য করেন আহসান হাবিব।

এছাড়া এ বিষয়ে কিছুই জানেন না বলে জানান শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা। তিনি বলেন, আমি এ বিষয়ে কিছু জানি না। কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে বিষয়টা জানার চেষ্টা করছি।

২০১৬ সালের ২৮ ডিসেম্বর জুয়েল রানাকে সভাপতি ও সুফিয়ান চঞ্চলকে সাধারণ সম্পাদক করে শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন করা হয়। ইতিমধ্যে এই কমিটি প্রায় দুই বছর মেয়াদোত্তীর্ণ হয়েছে।

জাবির মেগা উন্নয়ন প্রকল্পকে ঘিরে ‘ঈদ সেলামি’ কাণ্ডের পর আগস্টের শেষ দিকে চঞ্চল ক্যাম্পাস ছাড়েন। চঞ্চলের ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে বন্ধের মধ্যেও ক্যাম্পাস উত্তাল। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের সামনে চলমান আন্দোলনে হামলা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

এতে নারী শিক্ষার্থীসহ অন্তত ৩৫ আহত হন। হামলার এক পর্যায়ে পুলিশের সামনেই আন্দোলনকারী শিক্ষদের লাঞ্ছিত করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

এর মধ্যেই নিজের পদত্যাগপত্র জমা দিলেন জাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান চঞ্চল।

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এখানে দফায় দফায় বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসূচি পালিত হয়েছে। এতে আন্দোলনকারীদের সঙ্গে সাধারণ শিক্ষার্থীরাও যোগ দেন।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভিসি অপসারণের দাবিতে ভিসির বাসভবনের পাশের রাস্তায় আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা প্রতিবাদী কনসার্ট করছেন।


ঢাকা, ০৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।