‘‘আশ্চর্যের বিষয় ক্যাসিনোর কথা কখনও বলেনি’’“তাস খেলা এখন ক্যাসিনোতে চলে এসেছে, আমার ধারণা ছিল না’’


Published: 2019-09-27 21:09:33 BdST, Updated: 2019-10-23 11:21:42 BdST

লাইভ প্রতিবেদকঃ কেবল ক্রীড়াঙ্গনে নয়। কালের অনেক ঘটনার স্বাক্ষী নাজমুল হাসান পাপন। তবে এখন অনেকটা সংযমী হয়ে কথা বলছেন পাপন। জানালেন আমার বন্ধু আমাকে কোনদিন ক্যাসিনোর কথা বলেনি। সারাদেশে চাঞ্চল্য-আলোড়ন ও তোলপাড় চলছে এসব নানান ঘটনা নিয়ে। অনেক পরে হলেও পাপন মুখ খুলেছেন।

আলোচিত ইস্যুতে লোকমান হোসেন ভূঁইয়ার খুব কাছের বন্ধু নাজমুল হাসান পাপনের প্রতিক্রিয়া কী? তিনি কী ভাবছেন, কিবা তার মনের কথা, তিনি কিছু বলতে চান মিডিয়ার সামনে। বিষয়টিকে কীভাবে নিয়েছেন এবং বিসিবি প্রধান হিসেবে তার অবস্থানই বা কী-তা জানতে উম্মুখ হয়ে ছিল গোটা দেশ।

ব্যক্তি জীবনে তারা বন্ধু। খুব নিবিড় বন্ধুত্ব দুজনার। ঢাকা বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে পড়ালেখাও করেছেন। মূলতঃ ফুটবল সংগঠক হলেও ক্রিকেট বোর্ডে সম্পৃক্ত হওয়া নাজমুল হাসান পাপনের হাত ধরে। সেই লোকমান হোসেন ভূঁইয়া মোহামেডানের মতো ঐতিহ্যবাহী ক্লাবে ক্যাসিনো ভাড়া দেয়ার অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ্রেফতার তিনি।

শুক্রবার বিকেলে গুলশানে নিজের বাসায় এই আলোচিত-আলোড়িত ইস্যু নিয়ে মুখ খুলেছেন নাজমুল হাসান পাপন। বন্ধুর সাফাই গাননি, পক্ষে ওকালতিও করেননি। তবে বোঝানোর চেষ্টা করেছেন, তিনি যে লোকমান হোসেনকে চিনতেন বা চেনেন, সেই লোকমান মদ্যপানও করেন না, জুয়ার সঙ্গেও জড়িত নন। এই সম্পর্কে পাপন বলেন, ‘আমি যে লোকমানকে চিনি সে জীবনেও মদ খায়নি।

কোনো দিন জুয়াও খেলেনি। এটা যেমন সত্যি, আবার এটাও সত্যি যে সে ক্যাসিনো ভাড়া দিয়েছে। এখানে অস্বীকার করার তো কোনো পথ নেই। সে যদি অপরাধ করে থাকে, তাহলে তার বিচার হবে। আমরা তাকে যেভাবে চিনি এবং জানি সেটাই বললাম।

এখন প্রমাণিত হওয়ার আগে তো আমরা কিছু বলতে পারছি না যে আসলে ঘটনাটি কি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আছে, দেশে আইন আছে। তারা আগে দেখুক, বুঝুক। আসলে কে কি করেছে। যে দোষ করেছে তার শাস্তি হবে, এটি নিয়ে আমাদের কিছু বলার নেই।’ গত ২৫ সেপ্টেম্বর রাতে তেজগাঁওয়ের মনিপুরী পাড়ার বাসা থেকে বিপুল পরিমাণ মাদকসহ লোকমান হোসেন ভূঁইয়াকে গ্রেফতার করে র‌্যাব।

র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, মোহামেডান ক্লাবে অবৈধ ক্যাসিনো ভাড়া দিয়ে কোটি কোটি টাকা উপার্জন করেছেন লোকমান। তার এ টাকা অস্ট্রেলিয়ায় কমনওয়েলথ ও এএনজেড ব্যাংকে রাখা আছে।
‘আচ্ছা, বোর্ড লোকমান হোসেন ভূঁইয়ার বিষয়ে কি পদক্ষেপ নেবে? তার কি বিসিবি পরিচালক পদে থাকা হবে? ব্যক্তি জীবনে যত হৃদতাপূর্ণ সম্পর্ক আর নিবিড় বন্ধুত্বই থাকুক না কেন, লোকমান হোসেন ক্যাসিনো কেলেঙ্কারির সাথে জড়িত থাকার কারণে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন তার বিরুদ্ধে কি কোন পদক্ষেপ নেবেন? যদি নেন, সেটা কেমন পদক্ষেপ হবে?

সাংবাদিকদের কাছ থেকে এমন প্রশ্নর মুখোমুখি হয়ে নাজমুল হাসান পাপন অনেক কথাই বলেন। তবে একটি কথা অনেক তাৎপর্যপূর্ণ। বিসিবি প্রধান অকপটে স্বীকার করেন, মোহামেডান ক্লাবে যে ক্যাসিনো চলতো, তিনি তা জানতেন না। কারণ তার বন্ধু লোকমান তাকে কখনো তা বলেননি।

পাপনের কন্ঠে তাই খানিক বিস্ময়, ‘আমাকে লোকমান কোনোদিন বলেনি যে ক্লাবে একটি ক্যাসিনো আছে। এটা কিন্তু আশ্চর্যের ব্যাপার। সে কিন্তু আমার বন্ধু। আমি নিজেও জানতাম না, আমাকে কখনো বলেইনি। এখন দেখা যাক, সব বের হয়ে আসবে।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন যা বললেন, তার সারমর্ম হলো, এখনই কোন পদক্ষেপ নেয়ার কিছু নেই। আগে অভিযোগ প্রমাণ হোক। তারপর সিদ্ধান্ত। তবে পাপন জোরের সাথে বলেন, কোন ছাড় পাবার কিছু নেই। অন্যায় করে থাকলে তার বিচার হবে।

‘আমাদের তো কোনো পদক্ষেপ নেয়ার কিছু নেই। যদি অপরাধ প্রমাণিত হয়, তখন অবশ্যই বোর্ড সিদ্ধান্ত নেবে। কিন্তু এখন কোনো কিছু বলা তাড়াতাড়ি হয়ে যাবে। আমার কথা হচ্ছে যদি কেউ অন্যায় করে থাকে, তাহলে তার বিচার হবে। এখানে কোনো ছাড় পাওয়ার সুযোগ নেই। বিসিবিতেও কখনো আমি ছাড় দেইনি, এটি হতেই পারে না।’ ঢাকার ক্লাব পাড়ার পরিবেশ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে নাজমুল হাসান পাপন বলেন, ‘আমি আপনাকে বলি।

ক্লাবে তাস খেলা হয়, এটি আমি ছোটবেলা থেকেই দেখে এসেছি। আমি অনেক ক্লাবে খেলেছি। কোনো ক্লাবে ক্রিকেট খেলেছি, কোথাও ফুটবল খেলেছি, কোনো ক্লাবে ব্যাডমিন্টন খেলেছি, টেবিল টেনিস খেলেছি, ক্যারাম খেলেছি।

আমি দেখেছি বিকেল বেলা খেলা হতো, সন্ধ্যার পর একটি ঘর থাকতো, সেখানে সিনিয়ররা খেলতো। আমরা যারা ছিলাম সেখানে আমাদের কোনো অনুমতি ছিলো না যাওয়ার। আমরা যেতাম না। সেখানে সিনিয়র মানুষরা তাস খেলতো।

এই তাস খেলা আমি সারা জীবনই দেখে এসেছি। এই তাস খেলা যে এখন ক্যাসিনোতে চলে এসেছে, এই ব্যাপারে সত্যি বলছি কোনো ধারণা ছিল না আমার।’ এখন তদন্তে যা হয় তাই মেনে নিতে হবে।

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।