Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রকল্পে নজরদারি বাড়াচ্ছে ইউজিসি

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বার ২০২২, ০১:৫৩

পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রকল্পে নজরদারি বাড়াচ্ছে ইউজিসি

 

 

লাইভ প্রতিবেদক: পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নানান জটিলতা রয়েছে। উন্নয়ন প্রকল্পের ব্যাপারে রয়েছে বিস্তর প্রশ্ন। জালজালিয়াতি ও অর্থ তছরুপেরও অভিযোগ রয়েছে কোন কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে। বেশিরভাগ উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করতে এখন নজরদারি বাড়ানো হবে বলে জানিয়েছে এই নিয়ন্ত্রক সংস্থা।

ইউজিসিতে অনুষ্ঠিত সভায় বৃহস্পতিবার কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর এ কথা জানান। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আরডিপি পর্যালোচনা বিষয়ে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন প্রকল্পের কাজ যথাসময়ে শেষ না হওয়ায় সময় ও ব্যয় বাড়ছে।

এ থেকে বেরিয়ে আসতে নির্ধারিত সময় কাজ শুরু ও শেষ করতে হবে। ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সঞ্চালনায় সভায় কুয়েটের উপাচার্য অধ্যাপক মিহির রঞ্জন হালদার, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক সোবহান মিয়া, প্রধান প্রকৌশলী এবিএম মামুনুর রশিদ, প্রকল্প পরিচালক ড. জুলফিকার হোসেন, ইউজিসির উপপরিচালক রোকসানা লায়লাসহ ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের সংশ্নিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়টির অবকাঠামো সম্প্রসারণ, শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ৮৩৮ কোটি টাকার প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়। এই প্রকল্পের অধীনে নতুন একাডেমিক ভবন, শিক্ষার্থীদের আবাসিক হল, শিক্ষক-কর্মকর্তাদের আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এ ছাড়া ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন স্থাপন, গ্রিন বাউন্ডারি নির্মাণ ও আধুনিক বৈজ্ঞানিক যন্ত্রপাতি কেনা হবে। এগুলোতেও থাকবে নজরদারি।

ঢাকা, ২৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ