Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

উচ্চশিক্ষা প্রকল্প নিয়ে এডিবির সাথে ইউজিসি’র সভা

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২, ০৪:৫৫

এডিবির সাথে ইউজিসি’র সভা

উচ্চশিক্ষা প্রকল্প নিয়ে এডিবির সাথে পর্যালোচনা সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এশীয় উন্নয়ন ব্যাংক এর সহ-অর্থায়নকৃত ০৪টি উচ্চশিক্ষা প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আজ বুধবার এই সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় দেশের ০৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি খাতে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘ইম্প্রুভিং কম্পিউটার এন্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন’ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) চূড়ান্ত করা হয়। এটি আজ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় এডিবির সাউথ এশিয়া ডিপার্টমেন্টের হিউম্যান অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশনের মিশন লিডার জি সুন সং, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, তথ্য প্রযুক্তি প্রকল্পের ফোকাল পয়েন্ট ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো. মোস্তফা আকবর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী মুহাইমিন-আস-সাকিব, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববদ্যিালয়ের শিক্ষক ড. মো. আলম হোসেন এবং এডিবি ও ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এই প্রকল্পে অর্থ সহায়তা দিচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩০ মিলিয়ন ডলার। পাঁচ বছর মেয়াদী এই প্রকল্প আগামী অর্থবছরে শুরু হওয়ার কথা রয়েছে।

সভায় প্রফেসর আলমগীর বলেন, দীর্ঘদিন ধরে তথ্য প্রযুক্তি খাতে সক্ষমতা বৃদ্ধির এই প্রকল্পটি নিয়ে কাজ হচ্ছে। প্রকল্পের কাজ দ্রুত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপনে জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের কাছ থেকে তিনি সহযোগিতা প্রত্যাশা করেন। তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ০৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেক্টরের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। এ প্রকল্পের সফল বাস্তবায়ন মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইউজিসি’র তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

ঢাকা, ১২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ