Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২২শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বেসরকারি বিশ্ববিদ্যালয়েও গুচ্ছ পদ্ধতি চায় ইউজিসি

প্রকাশিত: ২৯ ডিসেম্বার ২০২০, ২১:৪৪

লাইভ প্রতিবেদকঃ সরকারি বিশ্ববিদ্যালয়ের মতো বেসরকারি এবার বিশ্ববিদ্যালয়গুলোতেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চালু করতে চায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

এ কারণে ইউজিসি সরকারের কাছে একটি নীতিমালা প্রণয়নের জন্য সুপারিশ করেছে। ইউজিসি’র ৪৬তম বার্ষিক প্রতিবেদনের বেসরকারি উচ্চশিক্ষা নিয়ে এমন প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সুশাসন ও স্বচ্ছতা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় আইন-২০১০ যুগোপযোগী করার সুপারিশ করেছে তদারকি সংস্থা ইউজিসি।

ইউজিসি’র বার্ষিক প্রতিবেদন সম্পর্কে সংস্থার চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, ‘৪৬তম বার্ষিক প্রতিবেদনে দেশের সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বর্তমান অবস্থা, সমস্যা ও সমাধানে করণীয় সম্পর্কে কিছু সুপারিশ করা হয়েছে।’

প্রসঙ্গত, সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষার সময় শিক্ষার্থীদের দেশের নানা প্রান্তে দৌঁড়াতে হয়। সেটি সমাধানে দীর্ঘদিন ধরেই গুচ্ছ ভর্তি আয়োজনের চেষ্টা করে আসছিল ইউজিসি। করোনার কারণে এবার সেটি সম্ভব হয়েছে।

বর্তমানে দেশের প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। সেখানেও ভর্তির জন্য শিক্ষার্থীদের হয়রানির শিকার হতে হয়। এতে শিক্ষার্থীরে পাশাপাশি অভিভাবকরা শারীরিক-মানসিকভাবে ভোগান্তিতে পড়েন। এসব বিষয় বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সুপারিশ করেছে ইউজিসি।

ঢাকা, ২৯ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ