Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘জাতীয় বিশ্ববিদ্যালয়ে মডেল কলেজ প্রকল্প গ্রহণ’

প্রকাশিত: ৩০ জুন ২০১৮, ২৩:৪২

এনইউ লাইভ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেটের ২০তম অধিবেশন শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষে অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ও সিনেটের চেয়ারম্যান প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

ভিসি অভিভাষণে দুই সহস্রাধিক কলেজ প্রিন্সিপালদের সহ উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ও এভিয়েশন সায়েন্সের মতো নতুন ডিসিপ্লিন খোলা হবে।

এসময় তিনি ২০২২ সাল পর্যন্ত শিক্ষার্থীদের জন্য একাডেমিক ক্যালেন্ডার ঘোষণা করে বলেন, বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে টেক্সট বই রচনা, ২০১৭ সালের জন্য কলেজ পারফরমেন্স র‌্যাংকিং, মাস্টারপ্লান বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে সকল কার্যক্রম অব্যহত ভাবে চলছে।

অধিবেশনে এছাড়া তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয়ের অধিনে আরো ৩টি স্থায়ী আঞ্চলিক কেন্দ্র নির্মাণ, আগারগাঁওয়ে টাওয়ার ভবন নির্মাণ, কলেজ শিক্ষা মনিটরিং, শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য ‘মোবাইল এ্যাপস’ তৈরির সব কাজ সম্পন্ন হতে চলেছে।

তিনি বলেন, ডিজাস্টার রিকভারি সেন্টারের জন্য যন্ত্রপাতি ক্রয়, সকল কলেজকে হাই কানেক্টিভিটির আওতায় এনে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম গড়ে তোলা, ‘ভাইস-চ্যান্সেলর’স এওয়ার্ড’ প্রবর্তন ইত্যাদি বিষয়ে অগ্রগতি যা চোখে পড়ার মতো।

তার বক্তব্যে ভিসি আরো বলেন, “জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ শিক্ষার উন্নয়নে সারাদেশে নির্বাচিত কিছুসংখ্যক বেসরকারি কলেজকে মডেল কলেজে উন্নীত করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পে প্রথম পর্যায়ে ১৫টি কলেজকে তালিকাভুক্ত করা হয়েছে। ভবিষ্যতে এ তালিকা আরো সম্প্রসারিত হবে।”

অধিবেশনে ট্রেজারার প্রফেসর নোমান উর রশীদ ২০১৮-২০১৯ অর্থ বছরের জন্য রাজস্ব ও উন্নয়নসহ মোট ৫০৭ কোটি ২২ লক্ষ ৭৮ হাজার টাকার বাজেট পেশ করেন, যা সিনেট কর্তৃক গৃহীত হয়। এ সিনেট অধিবেশনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মশিউর রহমান ও বিশ্ববিদ্যালয়ের ডিনসহ মোট ৪৫ জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন।

অধিবেশনে ভিসির অভিভাষণের ওপর আলোকপাত করে অন্যান্যের মধ্যে প্রফেসর এম. আব্দুস সোবহান (ভিসি), প্রফেসর নজরুল ইসলাম, প্রফেসর খন্দকার বজলুল হক, প্রফেসর সাদেকা হালিম, শফিকুর রহমান (সভাপতি, জাতীয় প্রেস ক্লাব), ড. মোছাম্মৎ নাজমুনারা খানুম (বিভাগীয় কমিশনার, সিলেট), আবদুল মান্নান (বিভাগীয় কমিশনার), প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর (ভিসি), প্রফেসর মাহবুবুর রহমান (মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর), বিভাগীয় কমিশনারবৃন্দ, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, কলেজের প্রিন্সিপালসহ অন্যান্য সদস্য বক্তব্য রাখেন। তাঁরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

অধিবেশনে বার্ষিক বাজেট, বার্ষিক প্রতিবেদন, গত অধিবেশনের কার্যবিবরণী, সার্ভিস রুলে কতিপয় সংশোধনী ইত্যাদি পাসের পর সিনেটের সভাপতি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন।

 

ঢাকা, ৩০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এইউবি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ