‘বিশ্ববিদ্যালয় কলেজ' শব্দটি প্রত্যাহার করে অবহিত করতে অনুরোধজাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা


Published: 2021-09-24 23:41:57 BdST, Updated: 2021-10-24 05:13:00 BdST

লাইভ প্রতিবেদক: প্রতিবারই মুখে মুখে বলা হতো কিন্ত এবার অফিসিয়াল প্যাডে নির্দেশনা দিল জাতীয় বিশ্ববিদ্যালয়। তারা স্পস্ট করেই বলেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত যেসব কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইনস্টিটিউটের নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় কলেজ শব্দ যুক্ত রয়েছে তা প্রত্যাহার নেয়ার নির্দেশনা জারি করেছে বিশ্ববিদ্যালয়। এজাতীয় কাজ থেকে সংশ্লিস্টদের বিরত থাকতে বলা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের নির্দেশক্রমে কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানা স্বাক্ষরিত এক নির্দেশনা এতথ্য জানানো হয়। বিষয়টি খুবই স্পর্শ কাতর ও সংবেদনশীল বিধায় বিশ্ববিদ্যালয় শব্দটি পরিহার করতে সংশ্লিস্টদের নির্দেশ দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউটগুলোতে সংশ্লিষ্ট কলেজের নামের পাশাপাশি তাদের ব্যবহৃত সাইনবোর্ড, বিভিন্ন ব্যানার, কলেজ প্যাড, শিক্ষকদের ভিজিটিং কার্ডসহ বিভিন্ন প্রকাশনায় ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নাম ব্যবহার করছে।

যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশন পরিপন্থী। এই পরিস্থিতিতে আদেশে সংশ্লিষ্ট কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোকে উল্লেখিত কার্যক্রম থেকে বিরত থাকতে নির্দেশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানের সাইনবোর্ড, প্যাড ও অন্যান্য প্রকাশনা থেকে ‘বিশ্ববিদ্যালয় কলেজ' শব্দটি প্রত্যাহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের স্নাতকোত্তর শিক্ষার ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন এবং রেজিস্টারসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।