জাতীয় বিশ্ববিদ্যালয় কারিকুলামে আসছে পরিবর্তন


Published: 2021-07-23 21:00:15 BdST, Updated: 2021-09-25 13:12:21 BdST

লাইভ প্রতিবেদক: এবার বেকারত্ব দূরীকরণে জাতীয় বিশ্ববিদ্যালয় কারিকুলামে পরিবর্তন আসছে। কারিকুলামে কর্মমুখী বিভিন্ন কোর্স অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। অনার্স শেষ হওয়ায় শিক্ষার্থী এবং মাস্টার্সের শিক্ষার্থীদের কর্মমুখী কোর্স করানো হবে। কারিকুলামে কর্মমুখী কোর্স অন্তর্ভুক্ত করতে দুটি বৈঠক করেছে।

বৈঠকের সিদ্ধান্তে কারিকুলামে কর্মমুখী কোর্স অন্তর্ভুক্ত করার সম্ভাব্যতা যাচাইয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিনদের দায়িত্ব দেওয়া হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, কারিকুলামে পরিবর্তন আনা এবং কর্মমুখী শিক্ষা অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা চলছে।

অনার্স ও মাস্টার্সের পাশাপাশি শর্ট কোর্স এবং ডিপ্লোমা কোর্স অন্তর্ভুক্ত করা হতে পারে। যেমন আইসিটি, ভাষা, ফিশারিজ, অ্যাগ্রো-প্রসেসিং ইত্যাদি কোর্স। তবে এখনও কোর্সগুলো নির্দিষ্ট করা হয়নি। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স শেষ করে অনেক শিক্ষার্থী চাকরির পেছনে ছুটতে গিয়ে জীবনের গুরুত্বপূর্ণ সময় শেষ করে ফেলছেন।

শিক্ষার্থীরা আগামীতে যাতে শিক্ষা জীবন শেষ করে কর্ম জীবনে সহজেই প্রবেশ করতে পারেন সেজন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে পরিবর্তন আসছে।

ঢাকা, ২৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।