''বাজেটে শিক্ষার বরাদ্দ বাড়ানো হবে''


Published: 2021-04-29 20:54:54 BdST, Updated: 2021-06-13 23:07:11 BdST

লাইভ প্রতিবেদক: মহামারি করোনার ক্ষতি পুষিয়ে নিতে আগামী অর্থবছরের জাতীয় বাজেটে শিক্ষার বরাদ্দ বাড়ানো হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ‘করোনা বিপর্যস্ত শিক্ষা: কেমন বাজেট চাই’ শীর্ষক ভার্চুয়াল শিক্ষা সংলাপে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘করোনার কারণে বিভিন্ন ক্ষেত্রে আমাদের প্রায়োরিটি তৈরি হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজ রয়েছে। যেখানে জীবন বাঁচানো অনেক বড়। তবে এইটুকু জানাতে পারি— অর্থ মন্ত্রণালয় থেকে আমাদের নিশ্চয়তা দেওয়া হয়েছে, বলা হয়েছে— বাজেটে যে কয়টি অগ্রাধিকার খাত রয়েছে, সে কয়টির মধ্যে শিক্ষা রয়েছে। এ খাতে সবচেয়ে বেশি বরাদ্দ বৃদ্ধি পাবে। সে ক্ষেত্রে আমরা মনে করি, অন্যান্য সেক্টরের তুলনায় শিক্ষায় আমাদের বাজেট বৃদ্ধি হবে, যার পূর্ণ চিত্র আমরা কিছুদিন পর পাবো।’

সচিব বলেন, ‘করোনা যেসব ক্ষেত্রে আঘাত করেছে, শিক্ষা তার অন্যতম। সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য ও শিক্ষা। স্বাস্থ্য খাতের ক্ষতি আমরা প্রকাশ্যে দেখতে পাচ্ছি, কিন্তু শিক্ষা ক্ষেত্রে ক্ষতি হয়ে যাচ্ছে নীরবে। সে কারণে আমরা পরিকল্পনা নিয়ে কাজ করছি।’

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরীর সঞ্চলনায় গণসাক্ষরতা অভিযান আয়োজিত শিক্ষা সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো. মাহবুব হোসেন।

২০১০ সালে গঠিত শিক্ষা নীতি প্রণয়ন কমিটির সদস্য এবং পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সংলাপে শিক্ষাবিধসহ সংশ্লিষ্টরা অংশ নেন।

সংলাপে বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, শিক্ষক নেতা অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর, গণসাক্ষরতা অভিযানের ভাইস চেয়ারম্যান ড. মনজুর আহমেদ এবং ঢাকা আহসানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এহসানুর রহমান। সংলাপে মূল প্রতিবেদন উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের উপ-পরিচালক কে এম এনামুল হক।

ঢাকা, ২৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।