মধুসূদন দত্তের ইংরেজি রচনা শীর্ষক গ্রন্থ প্রকাশ করবে ইউজিসি


Published: 2021-03-08 18:29:11 BdST, Updated: 2021-06-19 19:23:10 BdST

লাইভ প্রতিবেদক: জনগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফেরদৌসী হক রচিত ‘মাইকেল মধুসূদন দত্তের ইংরেজি রচনা’ শীর্ষক একটি গ্রন্থ প্রকাশ করতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

গ্রন্থটি প্রকাশের জন্য লেখকের সাথে আজ (০৮ মার্চ ২০২১) একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ইউজিসি। ইউজিসি’র পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে ড. ফেরদৌস জামান বলেন, মাইকেল মধুসূদন দত্ত বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। গবেষণার মাধ্যমে তার জীবন ও কর্মের অনেক অজানা দিক সম্পর্কে বর্তমান প্রজন্ম অবহিত হতে পারবে।

গ্রন্থটির লেখক ড. ফেরদৌসী হক বলেন, মাইকেল মধুসূদন দত্তের সাহিত্য জীবনের প্রথম দুই দশকের (১৮৩৯-১৮৬২) সকল রচনাগুলো ইংরেজিতে করা হয়েছে। মধুসূদন দত্তের প্রতিভা যে-কোন দেশের, যে-কোন কালের সাহিত্যে বিরলদৃষ্ট। বর্তমান প্রজন্ম ও সাহিত্য যেন মধুসূদন দত্তের মতোই স্বদেশপ্রেমী অথচ বিশ্বমুখী হতে পারে সে উদ্দেশ্যেই গ্রন্থটি রচিত হয়েছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউজিসি’র রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের উপ-পরিচালক মোঃ শাহীন সিরাজ।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।