প্রফেসর মোহসীন-এর মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক


Published: 2021-02-22 17:46:23 BdST, Updated: 2021-03-05 03:23:57 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) উপাচার্য এবং ইউজিসি’র সাবেক সদস্য অধ্যাপক প্রফেসর ড. কে এম মোহসীন-এর মৃত্যুতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

ইউজিসি চেয়ারম্যান এক শোকবার্তায় বলেন, প্রফেসর মোহসীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রথিতযশা শিক্ষক, প্রখ্য্যাত ইতিহাসবিদ ও সজ্জন ব্যক্তি ছিলেন। তিনি ঢাবি’র ইতিহাস বিভাগের চেয়ারপার্সন ও কলা অনুষদের ডিন ও বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন।

প্রফেসর মোহসীন ডিআইইউতে ২য় মেয়াদে উপাচার্য হিসেবে দায়িত্ব পালনরত ছিলেন। তাঁর মৃত্যু দেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে এক অপূরণীয় ক্ষতি।

অধ্যাপক শহীদুল্লাহ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ড. কে এম মোহসীন ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক এবং পরের বছর একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৬ সালে ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েণ্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

উল্লেখ্য, ড. মোহসীন ১৯৩৮ সালের ০৭ মে রাজবাড়ি জেলার পাংশা উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি আজ (২২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৩ বছর।

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।