মুজিববর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চমক


Published: 2020-03-03 16:24:29 BdST, Updated: 2020-04-08 20:28:24 BdST

এনইউ লাইভঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী সামনে রেখে মুজিববর্ষ ব্যাপী নানা চমকপ্রদ কর্মসূচির সিদ্ধান নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে উপাচার্যের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের নানা কর্মসূচি তুলে ধরেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

কর্মসূচিগুলো হলো, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের দিন (১৭ মার্চ) সারা দেশে অধিভুক্ত ২ হাজার ২শত ৬০ টি কলেজে অভিন্ন ব্যানারে সকাল ১০.৩০টায় আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় পর্যায়ে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের নেতৃত্বে আনন্দ র‌্যালি হবে। র‌্যালিটি মানিক মিয়া এভিনিউ থেকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শেষ হবে।

১৮ মার্চ- ২৪ মার্চ পর্যন্ত জেলা পর্যায় মুজিববর্ষ আন্তঃকলেজ ক্রীড়া ও সাংস্কৃতিক সপ্তাহ। ২৯ মার্চ- ৩১ মার্চ পর্যন্ত বিভাগীয় পর্যায়। ৪ এপ্রিল চূড়ান্ত পর্ব ঢাকায়। ৩১ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহান স্বাধীনতা দিবস শীর্ষক আলোচনা সভা।

২টি স্মারক গ্রন্থ প্রকাশ করা হবে। তার মধ্যে একটি দেশের গবেষক, লেখক ও শিক্ষাবিদগণের লেখা নিয়ে ‘বঙ্গবন্ধু : সমাজ ভাবনা ও রাজনৈতিক দর্শন’ র্শীষক গ্রন্থ এবং  অপরটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রেরিত নির্বাচিত লেখা নিয়ে ‘বঙ্গবন্ধু : জীবন ও কর্ম’ র্শীষক গ্রন্থ।

১৫ মে সারাদশেব্যাপী অধভিুক্ত কলজে/শক্ষিা প্রতষ্ঠিানরে শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে।

জুলাই-২০২০ লোক সেমনিার, বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন রয়েছে।

এছাড়া ২০২১ সালের জানুয়ারিতে মুজিববর্ষ আন্তঃকলজে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে।

১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে। এছাড়া ২০২১ সালে মুজিববর্ষ সমাপনিতে শিক্ষক সমাবেশ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

আরো রয়েছে, বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে জাতির পিতার র্পূণাঙ্গ ভাস্কর্য র্নিমাণের পরকিল্পনা এবং মুজিববর্ষের থিম গান করার পদক্ষেপ। 

মুজিববর্ষ ব্যাপী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নানা কর্মসূচি নিয়ে সিদ্ধান্ত গ্রহণ সভায় উপস্থিত ছিলেন- উপ উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, পরিচালক (জনসংযোগ) ফয়জুল করিম প্রমুখ।

ঢাকা, ০৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।