ঢাকায় ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব শুরু


Published: 2020-01-17 00:30:25 BdST, Updated: 2020-03-30 21:28:58 BdST

লাইভ প্রতিবেদকঃ দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে সেবার ডিজিটাল সিস্টেমসমূহ একটি অভিন্ন প্লাটফর্মে আনা এবং ডিজিটাল ডিভাইসের বিভাজন হ্রাস করতে ৬ দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ এর উদ্ধোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার রাজধানীর গণপূর্ত ভবন অডিটোরিয়ামে শুরু হয়েছে। ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস ও মোঃ আব্দুল্লাহ আল হাসান চৌধুরী। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন এ টু আই এর ফরহাদ জাহিদ শেখ।

দেশের ৩৬ টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসি’র পদস্থ কর্মকর্তাগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এ কর্মশালার মাধ্যমে দেশের বিশ্ববিদ্যালয়সমূহে ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম গঠন করা হবে। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে ২০২১ সালের মধ্যে এ সফটওয়্যারটি দেশের সকল বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে জিয়াউল আলম বলেন, দেশের বিশ্ববিদ্যালয়ে ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফম তৈরির জন্য এ উদোগ গ্রহণকে সাধুবাদ জানান।

তিনি বলেন, এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও সেবার মান উন্নত হবে এবং সেখানে একটি সমন্বিত ব্যবস্থা গড়ে ওঠবে। ডিজিটাল বাংলাদেশ এর স্বপ্ন বাস্তবায়নের পথ সুগম হবে। তিনি ডিজিটাল প্রযুক্তি সকল ক্ষেত্রে নিশ্চিত করার আহ্বান জানান।

সভাপতির ভাষণে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ এর মাধ্যমে সুন্দর একটি ব্যবস্থা তৈরি হবে। কিছু নতুন বিষয় যুক্ত হবে। এটি চতুর্থ শিল্প বিপ্লব ও টেকসউ উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে সহায়তা করবে। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে সেবাসমূহে ইনোভেশন আনার পরামর্শ প্রদান করেন তিনি।

প্রফেসর সাজ্জাদ আরও বলেন, এ কর্মশালার মাধ্যম বিশ্ববিদ্যালয়ে ইন্টিগ্রেটডে সিস্টেম তৈরি করা হবে। এ মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধি পাবে। প্রতিযোগতামূলক বিশ্বে আমাদের স্নাতকরা ভালো করবে।

তিনি বলেন, ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী যেকোন সময়ে ও যেকোন স্থান হতে একটি প্ল্যাটফর্ম এর মাধ্যমে সকল সেবা সহজেই প্রদান এবং গ্রহণ করতে পারবেন।

তিনি আরও বলেন, এ সফটওয়্যার এর ফলে জাতীয় পর্যায়ে একটি ডাটাবেজ, এআই বেইজড স্মার্ট এনালিটিক্স তৈরি, ডিজিটাল ডিভাইসের বিভাজন হ্রাস, কেন্দ্রীয় তথ্য গেটওয়ে এবং বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে একটি অভিন্ন নেটওয়ার্ক গড়ে ওঠবে।

উল্লেখ্য, আগামী ২২ জানুয়ারি ২০২০ তারিখ ওসমানী স্মৃতি মিলনায়তন, ঢাকায়- ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’- এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত
থাকবেন বলে আশা করা হচ্ছে ।

ঢাকা, ১৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।