‘জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণই শিক্ষকের কর্তব্য’


Published: 2018-10-21 15:58:28 BdST, Updated: 2018-11-17 23:47:40 BdST

এনইউ লাইভ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে ‘কলেজ শিক্ষা উন্নয়ণ প্রকল্প’ (সিইডিপি) এর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে ১০৪০ কোটি টাকা ব্যয়ে গৃহীত পাঁচ বছর মেয়াদী উন্নয়ণ প্রকল্পের এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

দেশের প্রায় ৩০০টি কলেজের প্রিন্সিপাল ও শিক্ষকের অংশগ্রহণে কর্মশালায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি প্রধান অতিথি এবং ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি এমএ মান্নান, শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. মাহমুদুল হক এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের ড. মোখলেসুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রকল্প পরিচালক একেএম মুখলেছুর রহমান স্বাগত বক্তব্য রাখেন। প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন উপ-পরিচালক প্রফেসর একে এম আব্দুল হালিম।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেন, “খন্ডিতভাবে উচ্চশিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। এজন্য সামগ্রিক শিক্ষা-ব্যবস্থার ও প্রত্যেক স্তরে উন্নয়ন আবশ্যক। আর প্রয়োজন নিবেদিত প্রাণ শিক্ষক, যারা জ্ঞান সৃষ্টি ও বিতরণে নিজেদের আত্মোৎসর্গ করবেন। কেননা, জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণই শিক্ষকের কর্তব্য।”

সভাপতির ভাষণে প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, “সিইডিপি প্রকল্পের প্রতিটি টাকা জনগণের। তাদেরই এ ঋণ বহন করতে হবে। যথাসময়ে এ প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে। বরাদ্দকৃত অর্থের সামান্যতমও যাতে অপচয় না হয়, সে ব্যাপারে যত্নবান হতে হবে।”

 

 

 

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।