উচ্চশিক্ষায় থাইল্যান্ডের ভার্সিটির সঙ্গে সমঝোতা করবে ইউজিসি


Published: 2018-09-28 03:10:00 BdST, Updated: 2018-11-18 01:53:15 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে সহযোগিতার জন্য থাইল্যান্ডের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় মাহিদুল ইউনিভার্সিটির সঙ্গে শীঘ্রই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে বাংলাদেশ বিশ্ববিদ্যিালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

চুক্তির অধীনে বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী, ইউজিসি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দের জন্য বৃত্তি, ফেলোশিপ ও প্রশিক্ষণ সুবিধা প্রদান করবে।

মাহিদুল ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন মিস. পাটচারি ল্যেরিরি’র নেতৃত্বে ছয় সদস্যের এক প্রতিনিধি দল ইউজিসি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি’র সঙ্গে ইউজিসিতে আজ (২৭-০৯-২০১৮) এক সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় মিস পাটচারি বৃত্তি ও উচ্চশিক্ষা কেন্দ্রিক বিভিন্ন কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রফেসর ড. শাহ্ নওয়াজ আলি বলেন, ইউজিসি বাংলাদেশের উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণে মাহিদুল ইউনিভার্সিটিসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে চায়।

তিনি, মাহিদুল ইউনিভার্সিটির প্রতিনিধি দলকে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য অন্তত পাঁচটি বৃত্তি প্রদানের অনুরোধ করেন।

তিনি বলেন, এ সমঝোতা এবং বিনিময় চুক্তি দু’দেশের উচ্চশিক্ষা বিশেষ করে গবেষণা ও উন্নয়নমূলক কর্মকান্ডকে বেগবান করবে।

উল্লেখ্য, চিকিৎসা বিজ্ঞান, প্রকৌশল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে থাইল্যান্ডের এ প্রাচীনতম বিশ্ববিদ্যালয়টি সারা বিশ্বে সুবিদিত। এ বিশ্ববিদ্যালয় থেকে বিদেশি শিক্ষার্থীদের জন্য স্নাতকোত্তর পর্যায়ে বৃত্তি প্রদান করা হচ্ছে।

সভায় ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম ও অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মাকসুদুর রহমান ভূইয়া উপস্থিত ছিলেন।


ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।