Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বইপ্রেমীদের পদচারনায় মুখরিত ভুঞাপুর পাঠাগার সম্মেলন

প্রকাশিত: ২৪ ডিসেম্বার ২০২২, ০২:৩১

বইপ্রেমীদের পদচারনায় মুখরিত ভুঞাপুর পাঠাগার সম্মেলন

লাইভ প্রতিবেদক: জ্ঞাননির্ভর এবং ন্যায়ভিত্তিক সমাজ নির্মাণে 'পাঠাগার হোক গণমানুষের বিশ্ববিদ্যালয়' এই স্লোগানকে সামনে রেখে দেশের সব বেসরকারি পাঠাগার নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে ৩ দিনব্যাপী পাঠাগার সম্মেলন শুরু হয়েছে ।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকাল ৪টার দিকে উপজেলার অর্জুনা হাজী ইসমাইল খাঁ বেসরকারি কারিগরি কলেজ মাঠে আয়োজিত পাঠাগার সম্মেলনের উদ্বোধন করা হয়। এ সম্মেলন শেষ হবে আগামী শনিবার (২৪ ডিসেম্বর)।

পাঠাগার সম্মেলন কমিটির আহ্বায়ক আবদুস ছাত্তার খানের সভাপতিত্বে উদ্বোধনের প্রথম দিন সম্মেলনে অংশ নেন টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস্য ছোট মনির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গ্রন্থ বিশেষজ্ঞ লেখক খান মাহবুব, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বেলাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ, এফবিসিসিআই’র পরিচালক আবু নাসের প্রমুখ।

পাঠাগার সম্মেলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলার দেশ বরণ্য কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক ও গবেষকদের পদচারণায় মুখরিত হয়ে উঠে সম্মেলনস্থল। সম্মেলনে দেশের ১৭০টি পাঠাগারের লোকজন সমবেত হন। পাশাপাশি সম্মেলনে পাঠাগারসহ বিভিন্ন স্টল অংশগ্রহণ করে। এ ছাড়া ৩ দিনব্যাপী এই পাঠাগার সম্মেলনে রাতে গ্রামীণ লোকসংগীত, বাউল গান, পালা গান, জারি গানসহ রয়েছে নানা আয়োজন ।

উদ্বোধনের প্রথম দিনে পাঠাগারের সংকট, সম্ভাবনা, বেঁচে থাকার কৌশল, পাঠক বৃদ্ধির উপায় , সরকারের করণীয় , দাবি-দাওয়া , সমাজে পাঠাগারের ভূমিকা ইত্যাদি নানা বিষয় নিয়ে বক্তারা আলোচনা করেন। এতে তুলে ধরা হয় গ্রাম পাঠাগারের নানাবিধ গুরুত্ব ও প্রয়োজনীয়তা ।

এ ছাড়া দেশের প্রতিটি গ্রামে পাঠাগার বা লাইব্রেরি গড়ে তোলাসহ নবীন ও প্রবীণ লেখকদের নতুন নতুন লেখা বিষয়ক বক্তব্য রাখেন অনুষ্ঠানের আলোচকরা।

ঢাকা, ২৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ