Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভিন্ন আয়োজনে ইবি ক্যাপের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রকাশিত: ১৬ নভেম্বার ২০২২, ০৩:০৬

ইবি ক্যাপের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক সচেতনতামূলক সংগঠন ক্যানসার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন’র (ক্যাপ) ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। মায়েদের নিয়ে সচেতনতামূলক উঠান বৈঠক, শিশুদের নিয়ে কেক কাটা ও খেলাসহ বিভিন্ন আয়োজনে দিনটি উদযাপন করেন সংগঠনের সদস্যরা। সোমবার (১৪ নভেম্বর) বিকাল ৩টায় শৈশব শিক্ষা অটিজম স্কুলের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ও তাদের অভিভাবকদের নিয়ে এ আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম এবং বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. আবু হেনা মোস্তফা জামাল। এছাড়াও উপস্থিত ছিলেন শৈশব শিক্ষা অটিজম স্কুলের প্রিন্সিপাল লিনা পারভিন, ক্যাপের সাবেক সভাপতি মহব্বত ফয়সাল ও সিনিয়র সদস্য সাব্বির আহমেদ।

ফারহানা ইবাদের সঞ্চালনায় মায়েদের নিয়ে উঠান বৈঠকে স্তন ক্যান্সার নিয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন সাদিয়া মুবাশ্বিরা ও জরায়ুমুখ ক্যান্সার নিয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন রুহানি চৌধুরী।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ক্যাপের সাধারণ সম্পাদক মরিয়ম নেসা মীমের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, স্বেচ্ছাসেবক, শৈশব শিক্ষা অটিজম স্কুলের শিশু, শিক্ষক, অভিভাবকসহ সবাইকে নিয়ে কেক কাটা হয়। পরে খেলাধুলায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

শিশুদের নিয়ে কেক কাটছেন সংঘঠনের কর্মীরা

এসময় প্রফেসর ড. আবু হেনা মোস্তফা জামাল বলেন, ‘ক্যান্সার খুব জটিল একটি রোগ। কিন্তু এই জটিল রোগটি ছড়ায় অনেক সহজে। ক্যান্সার এখন ঘরে ঘরে৷ এর কারণ আমাদের অবশ্যই বুঝতে হবে এবং সচেতন থাকতে হবে।’

বিশেষ শিশুদের নিয়ে এমন ব্যতিক্রমী আয়োজনের জন্য শৈশব শিক্ষা অটিজম স্কুলের প্রিন্সিপাল লীনা পারভিন ক্যাপকে ধন্যবাদ জানান। আলোচনা সভায় প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম বলেন, ‘নিজের শরীর কেমন আছে তা নিজেরই বুঝে নিতে হবে। যত ডাক্তার আছে তার মাঝে নিজের শরীরকে সবথেকে ভালো বুঝতে পারবো আমি নিজে। বর্তমানে স্তন ও জরায়ু ক্যান্সার এতো বেশি হওয়ার কারণ সচেতনতার অভাব।’

ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি সিয়াম মির্জা বলেন, ‘বিশেষ শিশুদের জন্য যারা কাজ করে যাচ্ছেন তাদের অনেক ধন্যবাদ। আমাদের এই সচেতনতার কাজটিকেও সবাই সচেতন ভাবে দেখবেন।’

প্রসঙ্গত, ‘যদি ক্ষতির কারণ লজ্জা হয়, তাহলে আর লজ্জা নয়’ স্লোগানকে সামনে রেখে ক্যানসার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) মেয়েদের ক্যানসার নিয়ে কাজ করে থাকে। বাংলাদেশের ৫টি অঞ্চলে স্তন ক্যানসার এবং জরায়ুমুখের ক্যানসার নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

ঢাকা, ১৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ