Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

স্বপ্নসিঁড়ি'র স্বপ্ন যখন পরিচ্ছন্ন ক্যাম্পাস গঠন

প্রকাশিত: ১৩ নভেম্বার ২০২২, ০৭:৫০

পরিছন্নতা ক্যাম্পেইন

বেরোবি লাইভ: সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করতে পরিচ্ছন্ন ক্যাম্পেইন পরিচালনা করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) স্বেচ্ছাসেবী সংগঠন 'স্বপ্নসিঁড়ি'। শনিবার (১২ নভেম্বর) সকাল ১০ টায় তাদের ক্যাম্পেইন শুরু হয়।

এসময় স্বাধীনতা স্মারক চত্বরে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক, খেলার মাঠ গুরুত্বপূর্ণ স্থানে এই অভিযান চালায় স্বপ্নসিঁড়ি'র সকল সদস্য। সচেতনতা তৈরির জন্য পরিছন্নতা ক্যাম্পেইন শেষে ক্যাফেটেরিয়ার দ্বিতীয় তলায় দুপুর ৩ টায় সংগঠনে আগত নবীনদের বরণ করে নেওয়া হয়।

এছাড়াও বেরোবি তরুন শিক্ষার্থী দ্বারা পরিচালিত স্বপ্নসিঁড়ি পাঠশালার লক্ষ্য হলো, অধিকার-বঞ্চিত প্রতিটি শিশু যেন সুশিক্ষায় শিক্ষিত হয়ে ওঠে। পরবর্তীতে এই শিশুদের উচ্চশিক্ষা নিশ্চিত করা। স্বপ্নসিঁড়ি পাঠশালার কোনো শিশুর যেন আর্থিক অভাবের কারণে পড়ালেখা বন্ধ না হয় সে ব্যাপারে সচেতন থাকা। একটি আর্থিক তহবিল গঠন করা। এছাড়াও অর্থের অভাবে স্বপ্নসিঁড়ি ও স্বপ্নসিঁড়ির বাইরের কোনো শিক্ষার্থীর উচ্চশিক্ষামূলক প্রতিষ্ঠানে ভর্তির অনিশ্চিয়তা দেখা দিলে সংগঠন যথাসাধ্য সহযোগিতা করবে।

রংপুর বাবুপাড়া রেলস্টেশন এলাকায় শুক্রবার এবং শনিবার বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত পাঠশালায় চলে পাঠপালার পাঠদান। এই পাঠশালায় বর্তমানে ৮২ জন শিশু শিক্ষার্থী পড়াশুনা করছে। ৮২ জন শিশু শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০ থেকে ৪০ জন শিক্ষার্থী পাঠদান করাচ্ছেন।

এখানে অধিকার বঞ্চিত শিশুদের জন্য বিনামূল্যে পাঠদানের পাশাপাশি বিনামূল্যে বই, কলম, খাতা ও ব্যাগসহ অন্যান্য শিক্ষা উপকরণ দেওয়া হয়। পরীক্ষার মাধ্যমে মেধাক্রম অনুসারে পুরস্কার প্রদান এবং খাবারের ব্যবস্থা করা হয় যাতে করে শিশুশিক্ষার্থী শিক্ষা থেকে দূরে সরে না যায়। পাশাপাশি অভিভাবকদের নিয়ে শিক্ষার গুরুত্ব দিক আলোচনা করা হয়। যাতে করে তারা তাদের শিশুদের পাঠদানের উৎসাহ দিতে পারেন।

স্বপ্নসিঁড়ির সাধারন সম্পাদক মো: রাশিদুল ইসলাম রিপন ক্যাম্পাসলাইভকে, সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য স্বপ্নসিঁড়ি সংগঠন প্রশংসার সাথে কাজ করে যাচ্ছে। সংগঠটি প্রতিষ্ঠালগ্ন থেকেই অধিকার বঞ্চিত শিশুদের শিক্ষা নিশ্চিতকল্পে কাজ করে আসছে। এছাড়াও নানা ধরনের স্বেচ্ছাসেবীমূলক কাজ করে থাকে স্বপ্নসিঁড়ি’র স্বেচ্ছাসেবীরা। স্বপ্নসিঁড়ি সর্বদা বিশ্বাস করে মানবিক সমাজ গঠনে সকলের অংশগ্রহণ একান্ত প্রয়োজন।

উল্লেখ্য, “হাত বাড়াই মানবতার সেবায়, লক্ষ্য মোদের আকাশ ছোঁয়ায়” এই স্লোগান সামনে রেখে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) তরুণ শিক্ষার্থীদের প্রচেষ্টায় ৩ মার্চ ২০১৮ সালে পথশিশু এবং সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় স্বপ্নসিড়ি পাঠশালা।

ঢাকা, ১২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএসআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ