Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবি ছায়া জাতিসংঘের নতুন কার্যনির্বাহী পরিষদ ঘোষণা

প্রকাশিত: ৪ অক্টোবার ২০২২, ২৩:১০

নতুন কার্যনির্বাহী পরিষদ

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘের (ডিইউমুনা) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের নতুন কার্যনির্বাহী পরিষদ ঘোষিত হয়েছে। সংগঠনটির সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ফারিহা ফাইয়াজ হিয়া এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাদিয়া বিনতে জামান।

গত ৩০ সেপ্টেম্বর সংগঠনটির বার্ষিক কার্যনির্বাহী পরিষদ এর নির্বাচন সম্পন্ন হয়। নির্বাচনে অংশগ্রহণ করেন সংগঠনটির সদস্যগণ। নির্বাচন এর পর ফলাফল ঘোষণা করেন সংগঠনটির মডারেটর ড. দেলোয়ার হোসেন। এরপর ১৫ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী পরিষদের কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়।

সংগঠনটির সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন আন্তর্জাতিক ব্যবসা বিভাগের তাসনিয়া নাজমি। এছাড়াও সংগঠনটির যুগ্ম সম্পাদক পদে হোসাইন আজমল, কোষাধ্যক্ষ পদে নাফিস সাদিক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এসএম নাহিয়ান ইসলাম, প্রচার সম্পাদক পদে মোঃ আসিফুজ্জামান ও প্রকাশনা সম্পাদক পদে মোঃ ইনজাম উদ্দিন নির্বাচিত হয়েছেন।
সংগঠনটির নির্বাচিত সাত কার্যনির্বাহী সদস্যরা হলেন মোঃ হাসিবুল ইসলাম সোহান, শাহরিয়া নুসরাত, হাবিবা তাসনিন দিয়া, নওশীন আক্তার রিয়া, মোঃ আব্দুল্লাহ আল মাশরুর হামিম, আদৃতা আরিফ, মোঃ সালেহ-আল-মোর্শেদ সাদিদ।

দায়িত্ব গ্রহণের পর সংগঠনটির নব-নির্বাচিত সভাপতি ফারিহা ফাইয়াজ হিয়া বলেন, "আমাদের লক্ষ্য তরুণদের মধ্যে ছায়া জাতিসংঘ চর্চার প্রসার ঘটিয়ে তাদের বুদ্ধিবৃত্তিক ও প্রায়োগিক দক্ষতা বৃদ্ধি করা। দীর্ঘ ১২ বছর ধরে এই সংগঠনটি কাজ করছে তরুণদের জন্য। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রথম ছায়া জাতিসংঘ বিষয়ক হ্যান্ডবুক আমাদের সংস্থা এই বছর প্রকাশ করেছে। 'ফান্ডামেন্টালস অফ মডেল ইউনাইটেড নেশনস' বইটি ছায়া জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণকারীদের বৈদেশিক নীতি, আন্তর্জাতিক রাজনীতি এবং কূটনৈতিক চক্র বুঝতে সাহায্য করবে। এই বইটি তাদের সমালোচনামূলক চিন্তাভাবনা, বিশ্লেষণী ক্ষমতা, আলোচনা এবং কূটনেতিক দক্ষতা বৃদ্ধি করতে সাহায্য করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনকে নতুন এক উচ্চতায় নিয়ে যেতে নিরলস পরিশ্রম করবে আমাদের কার্যনির্বাহী পরিষদ।"

সংগঠনটির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক সাদিয়া বিনতে জামান ক্যাম্পাসলাইভকে বলেন, "আমাদের সংগঠন যে শুধু ছায়া জাতিসংঘ আয়োজন করে তাই নয়, বরং শিক্ষার্থী ও সদস্যদের সার্বিক মেধা, মনন ও মানসিকতার উৎকর্ষ সাধনের জন্য এই সংগঠন সব ধরনের আয়োজন ও উদ্যোগ পূর্বেও নিয়ে এসেছে এবং ভবিষ্যতেও নিবে। তারই ফলস্বরূপ গত বছর, মোঃ আশিকুল ইসলামের সভাপতিত্বে, ডিইউমুনা 'জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১' এর শীর্ষ ত্রিশ সংগঠনের মাঝে স্থান অর্জন করে নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী আমাদের এই সংগঠনে নিজেকে সম্পৃক্ত করে একটি সুস্থ, সুন্দর ও সহযোগিতামূলক পরিবেশ পায় বলে আমরা বরাবরই গর্ববোধ করি। ২০২২-২৩ কার্যনির্বাহী কমিটি আমাদের সদস্য ও অন্যান্য শিক্ষার্থীদের মানসিক বিকাশ ও সার্বিক দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করে যাবে বলে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।"

ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিইউমুনা) ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছরই গঠনতন্ত্র অনুযায়ী প্রত্যক্ষ ভোটের মাধ্যমে কার্যনির্বাহী পরিষদ নির্বাচন হয়ে থাকে। ডিউমুনা বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছায়া জাতিসংঘ অনুশীলনের পথিকৃৎ। এই ছাত্র-কেন্দ্রিক সংঘের মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের মাঝে কূটনীতি চর্চার মাধ্যমে তাদের দক্ষতা ও সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানো। ডিইউমুনা ২০১২ সাল থেকে নিয়মিতভাবে বৃহৎ পরিসরে ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন (ডানমান) আয়োজন করে থাকে। ডানমান দক্ষিণ-পূর্ব এশিয়ায় আয়োজিত সর্ববৃহৎ ছায়া জাতিসংঘ সম্মেলন।

ঢাকা, ০৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ