Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবনে সিনায় ‘ফ্লো-সাইটোমেট্রির’ উপর সায়েন্টিফিক সেমিনার

প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০৬:১২

‘ফ্লো-সাইটোমেট্রির’ উপর সায়েন্টিফিক সেমিনার

লাইভ প্রতিবেদক: ইবনে সিনা ডায়াগনোস্টিক এন্ড ইমেজিং সেন্টারের উদ্যোগে ফ্লো-সাইটোমেট্রির উপর এক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারের সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির হেমাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা: এ বি এম ইউনুছ।

সেমিনারে মূল বিষয়ে আলোচনা উপস্থাপন করেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির হেমাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা: ফারজানা রহমান। স্বাগত বক্তব্য রাখেন ইবনে সিনা ট্রাস্টের এডিশনাল ডিরেক্টর এন্ড হেড অব বিজনেস ডেভেলপমেন্ট এ এন এম তাজুল ইসলাম।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা: এ বি এম ইউনুছ বলেন, দেশের স্বাস্থ্যসেবার জগতে ইবনে সিনা একটি সুপরিচিত ব্র্যান্ড। প্রতিষ্ঠানটি দেশব্যাপী যে জনপ্রিয়তা অর্জন করেছে তাতে সর্বাধুনিক প্রযুক্তির মেশিনারিজ সংযোজনসহ বিশ্বমানের সেবা প্রদানে ইবনে সিনা বিশেষ পদক্ষেপ গ্রহন করবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন। ফ্লো-সাইটোমেট্রিরমত রেয়ার টেস্টগুলো চালু করায় তিনি ইবনে সিনা ট্রাস্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, এখন দেশেই রোগীদের রক্তরোগ সংক্রান্ত অধিকাংশ পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা করা সম্ভব।

ডা: ফারজানা বলেন, ব্লাড ক্যানসার আক্রান্ত রোগীদের যথাযথ ট্রিটমেন্ট প্লানিং ও চিকিৎসার জন্য ফ্লো-সাইটোমেট্রির টেস্টগুলো খুবই জরুরী। বিএসএমএমইউসহ বাংলাদেশে এই টেস্টগুলো চালু হওয়ায় ক্যানসার রোগীদের এই পরীক্ষার জন্য আর দেশের বাইরে যাবার প্রয়োজন হবে না।

স্বাগত বক্তব্যে ট্রাস্টের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট তাজুল ইসলাম বলেন, ইবনে সিনা সর্বাবস্থায় রোগীদের ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে চিকিৎসকের মতামত ও পরামর্শের আলোকে নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা ও সেবা চালু করে আসছে। এরই ধারাবাহিকতায় ইবনে সিনায় ফ্লো-সাইটোমেট্রিসহ আরো বেশ কিছু টেস্ট চালু করা হয়েছে । এতে একদিকে মানুষ বিশ্বমানের সেবা পাবে অপরদিকে বৈদেশিক মুদ্রার সাশ্রয়ী বা দেশের রিজার্ভ অক্ষুন্ন থাকবে।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির পেডিয়েট্রিক হেমাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা: আনোয়ারুল করিম, বাংলাদেশ মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আলমগীর কবিরসহ বিভিন্ন প্রতিষ্ঠানের হেমাটোলজি বিভাগের ৩০ জন চিকিৎসক উপস্থিত ছিলেন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইবনে সিনা ডায়াগনোস্টিক এন্ড ইমেজিং সেন্টারের এজিএম এন্ড এডমিন ইনচার্জ মো: শফিকুল ইসলাম, এজিএম (এডমিন) মো: আশরাফুল ইসলাম, এজিএম (এডমিন) মো: কামরুল হাসান, ইবনে সিনা ট্রাস্টের ম্যানেজার, বিজনেস ডেভেলপমেন্ট মো: আতাউর রহমান ও গাজী মো: তরিকুল ইসলাম প্রমুখ।

ঢাকা, ১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ