Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবতেদায়ি শিক্ষার্থীদের উপবৃত্তি বন্ধের প্রতিবাদ

প্রকাশিত: ৩১ মে ২০২২, ০১:১৯

সংবাদ সম্মেলন

লাইভ প্রতিবেদক: স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীদের চলমান উপবৃত্তি বন্ধ করার প্রতিবাদ করেছে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোট। একই সঙ্গে আসন্ন বাজেটে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের বেতনের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ রাখারও দাবি জানিয়েছেন তারা।

সোমবার (৩০ মে) সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন তারা।

এ সময় লিখিত বক্তব্য দেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোটের সমন্বয়কারী হাফেজ ফয়েজুর রহমান। তিনি বলেন, জাতির পিতা দেশ স্বাধীনের পর দেশবাসীকে একটি সার্বজনীন অসাম্প্রদায়িক সংবিধান উপহার দেন। দেশ গঠনের জন্য তিনি ব্যাংক, বীমা ও বৃহৎ শিল্পপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠান জাতীয়করণ করেন।

‘বাঙালি জাতিকে শিক্ষিত করে গড়ে তোলার জন্য প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে শিক্ষকদের সম্মান দেন বঙ্গবন্ধু। এছাড়া ধর্মীয় শিক্ষা প্রসারের জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ড, ইসলামিক ফাউন্ডেশন, তাবলীগ জামাতের মারকাজ কাকরাইল মসজিদ ও বিশ্ব মুসলিম উম্মাহের স্বার্থে টঙ্গীতে বিশ্ব ইজতেমার জমি বন্দোবস্ত করে ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেন তিনি।’

তিনি বলেন, দিন বদলের অঙ্গীকার নিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে ও বাংলাদেশে ইসলামী চিন্তা ও চেতনা বিকাশের জন্য স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলোকে প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় মর্যাদা দিয়ে জাতীয় শিক্ষানীতি-২০১০ পাশ করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয় থেকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা ও শিক্ষকদের জন্য আলাদা শিক্ষা নীতিমালা-২০১৮ অনুমোদন দেওয়া হয়। এজন্য শিক্ষক ঐক্যজোটের পক্ষ হতে প্রধানমন্ত্রীকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

‘চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের এই ভয়াবহ মুহুর্তের মধ্যেও প্রধানমন্ত্রী নিজ তহবিল থেকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের প্রণোদনা বাবদ যে সম্মানী অর্থ দিয়েছেন তা শিক্ষকসহ সব মহলে প্রশংসনীয়।’

সাম্প্রতিক সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার অবিচ্ছেদ্য অংশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা। কিন্তু প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গত ২৩ মে থেকে উপবৃত্তি সুবিধাভোগীদের ডাটা এন্ট্রি করার চিঠিতে শুধু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের তালিকা নেওয়ার কথা উল্লেখ করে। এতে করে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় অধ্যয়নরত শিক্ষার্থীদের উপবৃত্তির তালিকা নিচ্ছেন না।

‘অথচ গত ২০০৩ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ঝরেপড়া হতদরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার আওতায় আনতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীরাও উপবৃত্তিসহ সব সুবিধা পেয়েছে। কিন্তু চলতি বছর উপবৃত্তির সুবিধা না থাকায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষার্থীর মধ্যে হতাশা বিরাজ করছে। এতে করে কোমলমতি শিক্ষার্থীরা মাদরাসায় পড়ালেখা করার উৎসাহ হারিয়ে ফেলছে।’

এ সময় প্রাথমিক শিক্ষার্থীদের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার কর্মসূচিও ঘোষণা করেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোটের চেয়ারম্যান কাজী মো. মোখলেছুর রহমান ও সদস্যসচিব মো. তাজুল ইসলাম ফরাজীসহ সংগঠনটির অন্যান্য নেতারা।

ঢাকা, ৩০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ