তথ্য স্বীকারে বিশ্বাসযোগ্যতা বাড়ে : আনিসুল হক


Published: 2021-07-23 22:57:00 BdST, Updated: 2021-09-19 11:48:48 BdST

লাইভ প্রতিবেদক: দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, কলাম লেখার ভাষা সহজ, সরল ও সাবলীল হওয়া উচিত। পাশাপাশি লেখা তথ্য যাচাই করে সহজভাবে রস দিয়ে উপস্থাপন করতে হবে। যা পাঠক সহজেই বুঝতে পারে এবং পড়ে মজা পায়। এছাড়া অন্য কারো থেকে তথ্য নিলে অবশ্যই নির্দিষ্ট রেফারেন্স উল্লেখ করতে হবে। তথ্য স্বীকারের মাধ্যমেই বিশ্বাসযোগ্যতা বাড়ে।

শুক্রবার (২৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭ টায় বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের আয়োজিত তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আলোচনাসভা ও সাংস্কৃতিক সন্ধ্যায় এসব কথা বলেন তিনি।

এতে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি জাহানুর ইসলামের সভাপতিত্বে আলোচক ছিলেন কথা সাহিত্যিক, সাংবাদিক ও দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদ।

অতিথি হিসেবে ছিলেন সংগঠনটির উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টূরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. সন্তোষ কুমার দেব, প্রথম আলো বন্ধুসভার সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মুমিত আল রশিদ, সংগঠনটির উপদেষ্টা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার, সংগঠনটির উপদেষ্টা, কলাম লেখক ও সাংবাদিক আশফাকুজ্জামান এবং সংঠনটির উপদেষ্টা ও প্রতিষ্ঠাকালীন সদস্য ফয়সাল আহাম্মদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মারজুকা রায়না। অনুষ্ঠানে সংগঠনটির বিভিন্ন শাখার সদস্যরা অংশ নেন। অনুষ্ঠানে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ভিডিও প্রতিযোগিতার ফলাফল, বাৎসরিক সেরা লেখক ও সেরা শাখা এবং ২০২১-২২ বর্ষের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সংগঠনটির সদস্যদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

উল্লেখ্য, ‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’ স্লোগানে ২০১৮ সালের ২৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৫ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম’। দেশের ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের লেখালেখিতে উদ্বুদ্ধ করতে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

ঢাকা, ২৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।