‘‘বাংলাদেশের অর্থনীতিতে করোনা ভাইরাসের প্রভাব’’


Published: 2020-02-22 05:11:08 BdST, Updated: 2020-03-31 08:00:03 BdST

লাইভ প্রতিবেদকঃ বাংলাদেশে এখনো করোনা ভাইরাসে আক্রান্ত কেউ শনাক্ত না হলেও এর উৎপত্তি স্থল চীনে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। স্থবিরতা লক্ষ্য করা যাচ্ছে চীনের অর্থনীতিতে। ভাটা পড়েছে তাদের উৎপাদন ও আমদানী-রপ্তানি বাণিজ্যে। দেশটির অন্যতম বাণিজ্যিক অংশীদার বাংলাদেশের বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে।

পরিস্থিতির আরো সঙ্কটাপন্ন হলে বাংলাদেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন। আবার অনেকে মনে করছেন করোনা ভাইরাসের কারনে বাংলাদেশে স্বল্পমেয়াদী নেতিবাচক প্রভাব পড়লেও দীর্ঘমেয়াদী কোন প্রভাব ফেলবে না।

তবে বাংলাদেশ করোনা ভাইরাসের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে বলে আশা করা যাচ্ছে। সারা বিশ্বে করোনা ভাইরাস নিয়ে চলমান উদ্বেগজনক এই অবস্থায় বাংলাদেশের অর্থনীতিতে দীর্ঘ মেয়াদী কোনো প্রভাব ফেলবে কিনা তা নিয়ে আগামীকাল শনিবার (২২ ফেব্রুয়ারি) ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ছায়া সংসদের আদলে এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এফডিসিতে অনুষ্ঠিতব্য প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকর আলী খান। ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন অধ্যাপক ড. রিয়াজুর রহমান চৌধুরী, রবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যাবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ ও ক্যাপিটাল মার্কেট বিশেষজ্ঞ স্বদেশ রঞ্জন সাহা, এফসিএ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রতিষ্ঠার ৫০ বছর
উদযাপন উপলক্ষে আয়োজিত এই প্রতিযোগিতায় বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

প্রতিযোতিায় বিচারক থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শেয়ার মার্কেট বিশ্লেষক অধ্যাপক আল আমিন, ক্যাপিটাল মার্কেট বিশেষজ্ঞ মাহাবুব এইচ মজুমদার, প্রফেশনাল একাউন্টেনডেন্ট আবুল বশির খান এফসিএমএ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ইশতার মহল প্রমূখ। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানারআপ দলকে যথাক্রমে নগদ ১ লক্ষ ও ৫০ হাজার টাকা সহ ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে।

ঢাকা, ২১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।