Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবলিক-প্রাইভেট-ন্যাশানাল : সব বিশ্ববিদ্যালয়েই যোদ্ধা আছে

প্রকাশিত: ৯ সেপ্টেম্বার ২০১৭, ১৯:২৭

আরাফাত আবদুল্লাহ : একটি মার্কশিট হয়তো কারো ভবিষ্যৎ নির্ধারণ করতে পারবে না। কিন্তু ভালো জায়গায় যাওয়ার পথে বাধা হতেই পারে। সেই বাধা অতিক্রম করার জন্য কিছু অতিরিক্ত পরিশ্রম করতেই হবে। এখানে ফাঁকিবাজির সুযোগ নেই।

একটি মানুষ যখন সিজিপিএ নিয়ে হীনমন্যতায় ভোগে, শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে হীনমন্যতায় ভোগে, বড় স্বপ্ন দেখতে গিয়ে বার বার হোঁচট খেয়ে পড়ে যায়, তখন আল্টিমেটলি সে আর মানুষ থাকে না। সে হয়ে যায় রক্ত মাংসের রোবট।

৫০ ভাগ সাইকো
১০০ ভাগ পরিশ্রমী এবং
১৫০ ভাগ ডেডিকেটেড মানুষগুলা তখন জান প্রাণ দিয়ে নিজেকে উপরে নিয়ে যাওয়ার চেষ্টা করে। শাটলে বসে পড়াশোনা, বাসের সিটে বসে পড়াশোনা, খেতে খেতে পড়াশোনা, এগুলো এমনি এমনি আসে না।

যখন আর হারানোর কিছু থাকে না
যখন পিঠ ঠেকে যায় দেয়ালে
তখন ঘুরে দাঁড়ানো ছাড়া আর কিচ্ছু করার থাকে না। যুদ্ধ শুরু হয় নিজের খারাপ সময়ের সাথে। যুদ্ধ শুরু হয় আশে পাশের মানুষের সাথে। যুদ্ধ শুরু হয় নিজের জং ধরা মস্তিস্কের সাথে। ডু অর ডাই সিচুয়েশনে থেকে এক তারের উপর লড়ে যাওয়া মানুষগুলোই হচ্ছে সময়ের সব চাইতে বড় যোদ্ধা। দ্যা পারফেক্ট ওয়ারিওর।

পাবলিক, প্রাইভেট, ন্যাশানাল বলে কোন কথা নেই। সব জায়গায় এই ধরনের ওয়ারিওর টাইপের মানুষ আছে। পিঠে ছুরির ঘা নিয়ে ১০০ মাইল দৌড়ানোর যে কষ্ট, জীবনের রেসে দৌড়ানোর কষ্টটা তার থেকেও হাজারগুণ বেশি। এরপরেও লড়তে হয়। জিতে নিতে হয়।

সাধারণ গেটাপের সালোয়ার কামিজ পরিহিত মধ্যবিত্ত পরিবারের বড় মেয়েটা তাই প্রতিদিন সকালে স্বপ্ন নিয়ে জেগে উঠে। একেবারেই মফঃস্বল থেকে উঠে এসে ঢাকা শহরের অলিগলিতে ঘুরে টিউশনি করানো স্বপ্নবাজ ছেলেটার চোখে তাই অঙ্গার সম প্রতিজ্ঞা।

মানুষের ক্ষমতা ঠিক কতখানি হলে নিয়মিত সাপ্লি ইম্প্রুভ রাখা মানুষটা সময়মতো গিয়ে একটা স্কলারশিপ ভাগিয়ে বিদেশে পাড়ি জমায় ভাবা যায়?

একদল যখন ঘোষণা দেয় ঢাকা শহরে না থাকলে ভালো জব হয় না, আরেক দল তখন পড়ার টেবিলে বসে হিসাব করে জবের ফাস্ট পজিশনটা হবে আমার।

একদল যখন বলে বেড়ায় ফাস্ট ক্লাস না পেলে বেইল নাই, আরেক দল তখন সেকেন্ড ক্লাস পাওয়া মার্কশিটটাকে আঁকড়ে ধরে পথা চলার চেষ্টা করে।

একদল যখন শিক্ষা প্রতিষ্ঠানের হুংকার ছেড়ে চাকরিটাকে নিজের বাপের সম্পত্তি করে নেয়, আরেকদল তখন নিজেই একটা প্রতিষ্ঠান হওয়ার চেষ্টায় লিপ্ত থাকে।

এই মানুষগুলোর কাছে অপশন হচ্ছে দুইটা
প্রথমটা হচ্ছে, জিততে হবে
দ্বিতীয়টা হচ্ছে, জিততেই হবে

 

Arafat Abdullah ( মধ্যরাতের অশ্বারোহী )
University Of Chittagong


ঢাকা, ০৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ