Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মুদ্রাস্ফীতি নয় এ+স্ফীতি : এওয়ার্ডটা নিশ্চিত আপনার!

প্রকাশিত: ২৭ আগষ্ট ২০১৭, ০৮:৪০

সাদমান জাহিন : প্রথমে তারা ভেবেছিলো, যত বেশি এ+, ততো বেশি সুনাম। শিক্ষার উন্নয়ন, মেধার বিকাশ।
তাই জিপিএ পাঁচ বাড়তেই থাকল, বাড়তেই থাকল।
.
একটা সময় এসে দেখা গেল পাবলিক এই ট্রিক্স বুঝে ফেলছে। মুদ্রাস্ফীতির মতো এ+ স্ফীতি। জিপিএ ফাইভের অবস্থা হল জিম্বাবুইয়ান ডলারের মতো। এক বিলিয়ন ডলারে একটা টিস্যু। এ প্লাস শুনলে মানুষ হো হো করে হাসে। দাম দেয় না কেউ।
.
অনেক হইসে! এইবার তাইলে যেমনে পারোস কমা...
.
বাংলা-ইংলিশের টিচাররা খাতা কাটলেন ইচ্ছেমতো। আমার আম্মাদের আমলে বাংলায় পঞ্চাশ পাইলে মিষ্টি খাওয়ানো হতো। নম্বরই উঠতো না বাংলায়। এবারেও সেই এইটিজ-নাইন্টিজের স্কেলে মার্কিং করা হল। ফলাফল, রেজাল্টের ধ্বস।
.
রেজাল্টের অবস্থা এখন নিউমার্কেটের শার্টের মতো। কোনো দোকানে চায় দুই হাজার, কোনো দোকানে দুইশো। শুনে বোঝার উপায় নেই জেনুইন দাম কত। যার যেটায় মন চায় কিনে নিয়ে আসে।
.
শেষ করি একটা কৌতুক দিয়ে।
মুম্বাইতে এক আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন হবে। শিক্ষা ব্যক্তিত্বদের শিক্ষা খাতে অবদানের জন্য দেয়া হবে পুরস্কার। যারা কমপিট করছেন, তাদেরকে জিজ্ঞেস করা হল, আপনি দেশের শিক্ষার জন্য কি করেছেন?

কেউ বলল, আমার দেশে কোনো দুর্নীতি-প্রশ্ন ফাঁস নেই। কেউ বলল, আমাদের দেশে ছেলে-মেয়েরা শিক্ষা ব্যবস্থা থেকে প্র্যাক্টিকেলি লাভবান হচ্ছে। কেউ আবার গবেষণার দিক থেকে দেশের শিক্ষাকে এগিয়ে রাখতে চাইল।
.
তখন দক্ষিণ এশিয়ার ছোট্ট একটি দেশের মন্ত্রী বললেন- আমার দেশে আমি যেমন চাই শিক্ষার্থীদের তেমন রেজাল্ট হয়। আমি বললে মেধার বিকাশ হয়, আমি বললেই মেধার মান কমে। এক বছরের মধ্যে মান, মূল্যায়ন, ছেলেমেয়েদের ট্যালেন্ট সব আমার মুখের কথায় পাল্টে যায়।
.
বিচারকরা তখন ঘোষণা দিলেন, এওয়ার্ডটা তাহলে নিশ্চিত আপনার...


সাদমান জাহিন
Founder : নৌ-ফড়িং
Vice President : BUET Origami Club


ঢাকা ২৭ আগস্ট(ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ