Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঈদে টিউশনির টাকা আটকা : মুচকি হাসি, আড়ালে কান্না!

প্রকাশিত: ২৬ আগষ্ট ২০১৭, ১৯:৪১

আরাফাত আবদুল্লাহ : একজন স্টুডেন্টের ঈদের আনন্দ মাটি করে দেয়ার জন্য ঈদের আগে তার টিউশনির টাকা আটকে দেয়াই যথেষ্ট। আর কিছু লাগবে না।

আমাদের ক্যাম্পাসের এক ছেলে কঠিন ডেডিকেশন নিয়ে টিউশনি করাতো। রোদ নেই, বৃষ্টি নেই, ক্লাসে উপস্থিত না থাকলেও টিউশনে ঠিকই উপস্থিত। ঈদের সময় গিয়ে দেখল তার টাকাটা ঠিকমতো দেয়া হয়নি। বলা হচ্ছে ঈদের পরে টাকা দেবে। ভাবুনতো অবস্থাটা ? এই ছেলেটা বাসায় যাবে খালি হাতে।

যেহেতু পাবলিক ভার্সিটিগুলোতে লাটবাহাদুরের সন্তানরা পড়াশোনা করে না ,অতএব টিউশনিটাকে বিলাসিতা না বলে প্রয়োজন বলাই শ্রেয়। পেটের ধান্দা না থাকলে টেবিল বিজনেসের বিন্দুমাত্র আগ্রহ থাকতো না। একটু ভালো থাকার জন্য, পায়ের জুতাটা একটু বেশি দামে কেনার জন্য, গায়ের গেঞ্জিটা একটু ভালো ব্রান্ডের হওয়ার জন্যই অধিকাংশ ছেলে মেয়ে টিউশনি করায়।

নিজের ইয়ার ফাইনাল পরীক্ষা চলার সময় যে মানুষটা গিয়ে আপনার সন্তানকে দুই ঘণ্টা সময় নিয়ে পড়ায় সে অন্তত যথাসময়ে বেতন পাওয়াটা ডিজার্ভ করে। এইটা তার দাবি নয়। এইটা তার অধিকার।

সেদিন একটা টিউশনির বিজ্ঞাপনে দেখলাম ক্লাস সিক্সের বাচ্চা পড়ানোর জন্য জনৈক অভিভাবক ক্রাইটেরিয়া দিয়েছেন, টিচারকে অবশ্যই গণিত বিভাগের ফাইনাল ইয়ারের ছাত্র হতে হবে। সেই সাথে তিনটা সাবজেক্ট পড়াতে হবে চার দিন। স্যালারি দেবে ৪০০০ টাকা।

হালিশহরে ইংলিশ মিডিয়ামের একটা টিউশন পেয়েছিলাম। সেখানে আমাকে বলা হলো সপ্তাহে ৫ দিন পড়াতে হবে। তাও মিনিমাম আড়াই ঘণ্টা করে। এমনকি আমার পরীক্ষার সময়েও বাদ দেয়া যাবে না।

এনিওয়ে... অভিবাবকরা একজন শিক্ষক নিতে যে পরিমাণ ক্রাইটেরিয়া চাপিয়ে দেন, সেই শিক্ষকের বেতন দেয়ার সময় তারা কিন্তু এতোটা ক্রাইটেরিয়া মেনে চলেন না। এমনও টিউশন আছে যেখানে মাসের পর মাস বেতন পাওয়া যায় না। কিন্তু পরীক্ষার সময় ঠিকই কথা শুনতে হয়, আজকে কেন দুই ঘন্টা পড়ালেন না?

যে বেতন ১ তারিখে হওয়ার কথা, সেই বেতন দেয়া হয় পরের মাসের শুরুতে। তাহলে পরের মাসের বেতন কবে আসবে? অথচ সময়টা কিন্তু হিসেব হয় ঘণ্টা ধরেই।

রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে টিউশনে গেলেও ঈদের সময় ঠিকই শুনতে হয় এই মাসের বেতনটা পরের মাসে নিতে হবে।

দুই ঘণ্টার জায়গায় এক ঘণ্টা ৫৮ মিনিট পড়ালেও, পরের দিন গার্ডিয়ান ঠিকই জিজ্ঞেস করেন গতকাল দুই মিনিট আগে গেলেন কেন? অথচ এক তারিখের বেতন ১৫ তারিখে দেয়ার সময় তাদের মাথায় থাকে না আগের দুই মাসের বেতন এখনো বাকি। এই মানুষটারও ঈদ আছে।

আপনার বাসার সম্ভ্রান্ত গৃহ শিক্ষকটি তখন একটা হাসি দিয়ে বলেন "ঠিক আছে আন্টি সমস্যা নাই"। অথচ তখন তার পকেটে আছে সাকুল্যে ৫০ টাকা। দুইটা বিশ টাকার নোট আর একটা দশ টাকার নোট।

রুমে ফিরে এসে তখন এই ছেলেটার চিন্তা করতে হয়, আদৌ কি বাড়িতে যাওয়ার টাকাটা আসবে? আদৌ কি ভাই বোনদের জন্য কিছু কিনে নিয়ে যেতে পারবো? আদৌ কি সময় মতো ট্রেনের টিকেটটা করতে পারবো?

জীবনটা সুন্দর।
এই সকল শিক্ষিত মানুষগুলোর আত্মসম্মানবোধ অনেক বেশি বলেই অভিভাবকের মুখের উপর বলে বসে না, টাকাটা দিতেই হবে। চ্যালেঞ্জ নিয়ে টিউশনিটাও ছাড়তে পারে না। আমাদের একাডেমিক সার্টিফিকেটে জিপিএ টা লেখা থাকে। আর আমাদের শিক্ষাটা লেখা থাকে মানুষের এতো বাজে আচরণের পরেও তার সাথে সুন্দর বিহেভের মধ্য দিয়ে।

 

Arafat Abdullah ( মধ্যরাতের অশ্বারোহী )
University Of Chittagong


ঢাকা, ২৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ