Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যে কারণে আমি শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাই

প্রকাশিত: ২১ আগষ্ট ২০১৭, ০৭:৪৬

মুনতাহিনা : আমি সিলেটের মেয়ে। যখন ক্লাস টেনে পড়ি তখন আমাকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ভাইয়া পড়াতেন। তিনি শাবির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র ছিলেন। ম্যানলি চেহারার ওই ভাইয়াটার প্রতি আমি ক্রাশ ছিলাম। ক্রাশটা অন্য কোন কারণে নয়, স্রেফ পড়াশোনার খাতিরে। মানে তিনি আমাকে গণিতসহ জটিল সব বিষয় এতো চমৎকার করে পড়াতেন যে আমি উন্মুখ হয়ে থাকতাম। তার একটা বড় গুণ ছিল তিনি আমাকে পারিপার্শ্বিক বিভিন্ন বিষয়ের উদাহরণ দিয়ে বোঝাতেন। তাই সেগুলো আমার মনে রাখতে কোন কষ্টই হত না। একটা বিশ্ববিদ্যালয়ে এমন একজন তুখোড় মেধাবী থাকতে পারে তা আমি তাকে না দেখলে বিশ্বাস করতাম না।

জ্ঞান বিজ্ঞানের প্রায় সব শাখাতেই তার বিচরণ ছিল। শুধু পড়াশোনা নয়, খেলাধুলা এমনকি বিনোদন জগতেও তার জ্ঞান ও জানাশোনা দেখে আমি মুগ্ধ হতাম।

আমি মাঝে মাঝে চিন্তা করতাম, যে বিশ্ববিদ্যালয়ে এমন মেধাবীরা পড়াশোনা করে সেখানেই আমাকে চান্স পেতে হবে। সেভাবেই নিজেকে প্রস্তুত করছিলাম। শাবিকে নিয়ে স্বপ্ন দেখতাম। সবুজের ক্যাম্পাসে আমি হাঁটছি, ক্লাসের ফাঁকে আড্ডা দিচ্ছি... এমন আরও কত স্বপ্ন। এরই মাঝে আমার ওই ভাইয়াটা অন্য ইউনিভার্সিটিতে চান্স পেয়ে শাবি ছেড়ে চলে গেলেন। আমার পড়াশোনাতেও ছন্দপতন হলো।

এসএসসি পরীক্ষার আগে আগে তিনি আমাকে ছেড়ে চলে গেলেন। পরীক্ষার প্রস্তুতি ভালো ছিল। এসএসসিতে ভালো পরীক্ষাও দিলাম। জিপিএ-৫ পেয়েছি। আমি মনে করি এর পেছনে ওই ভাইয়াটারই অবদান সবচেয়ে বেশি।

এইচএসসিতে পড়াশোনা চলাকালে শাবিরই আরেক ভাইয়া আমাকে পড়াতে শুরু করেন। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র। তার পড়াশোনার ধরনও ভালো। তিনিও অসম্ভব মেধাবী। তবে আগের ভাইয়ার মত এমন সবদিকে তার জ্ঞান নেই। ওই ভাইয়ার সঙ্গে তুলনায় যাবো না। তবে আমি তাকে মিস করি।

বন্ধু-বান্ধবদের বেশ কয়েকজন শাবির বড় ভাইদের কাছে পড়াশোনা করেন। তাদের কাছ থেকেও গল্প শুনি, শাবির শিক্ষার্থীরা অনেক মেধাবী। তাদের পড়াশোনা অনেক, তবে অল্প পড়েই তারা ভালো রেজাল্ট করেন। এখানে গদবাধা পড়াশোনা নেই। ক্যাম্পাসটা তেমন বড় না হলেও এখানে ছাত্র-শিক্ষকের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এখানকার সিলেবাসও আন্তর্জাতিক মানের।

তাই এসব বিষয় বিবেচনা করেই আমি স্বপ্ন দেখি একদিন শাবিতে ভর্তি হব। দেশের অন্যতম সেরা মেধাবীদের সঙ্গে স্বপ্ন শেয়ার করবো। সবুজের ক্যাম্পাসে খালি পায়ে হেঁটে বেড়াব। বৃষ্টিভেজা ক্যাম্পাসে অবগাহন করবো। মুক্ত বিহঙ্গের ন্যায় নিজেকে মেলে ধরবো আমার প্রাণের ক্যাম্পাসে...


মুনতাহিনা, সিলেট


ঢাকা, ২১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ