Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পড়াশোনা নামক জুয়াখেলা ও আমাদের আত্মাহুতি!

প্রকাশিত: ২১ জুন ২০১৭, ০৩:০০


ডাঃ মোঃ সাইফুল ইসলাম: ৩৮তম বিসিএস এর সার্কুলার প্রকাশিত হল। মাত্র ২০২৪ জন। বেকার কিন্তু ২৬ লাখ! হতাশ হতে হয়। চাকুরির হতাশায় আত্মহত্যার উপর কেন যেন ঘাটতে ইচ্ছে করল। যা পেলাম অবাক হলাম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে স্নাতক ও স্নাকোত্তর শেষ করে চাকুরির হতাশায় আত্মহত্যা করে সিরাজগঞ্জের মোমিন। গত বছরের ১৭ মার্চ আত্মহত্যা করে একই বিশ্ববিদ্যালয়ের তারেক আজিজ নামের আরেক শিক্ষার্থী।


 ‘সবার চাকরি হয়, আমার হয় না। আমার কি আর চাকরি হবে না’? হতাশায় আত্মহত্যা করার রাতে এমন কথা বলেছিলেন হুমায়ুন কবির নামক এক শিক্ষার্থী। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তানজিনা আক্তার সুক্তি সহ আরও অনেক আত্মহত্যার কথা আছে।


২০১৫ সালের প্রথমদিকে সুইজ্যারল্যান্ডের জুরিখ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের পরিচালিত এক গবেষণায় জানা যায়, বিশ্বে প্রতিবছর ৪৫ হাজার বেকার আত্মহত্যা করে! উন্নত, উন্নয়নশীল অনুন্নত মোট ৬৩টি দেশের অর্থনৈতিক অবস্থান ও আত্মহত্যার হার বিশ্লেষণ করে এই তথ্য দিয়েছিল। গবেষণায় প্রাপ্ত, ২০০৭ সালে আত্মহত্যার সংখ্যা ছিল ৪১ হাজার ৯৮৩ জন এবং ২০০৯ সালে দাঁড়িয়েছিল ৪৬ হাজার ১৩১ জন।


২০১৫ সালের সেপ্টেম্বর মাসে প্রকাশিত বিবিএস’র তথ্যানুসারে, বাংলাদেশে প্রায় ২৬ লাখ বেকার রয়েছে। আন্তর্জাতিক শ্রমসংস্থা’র (আএলও) প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে বেকারত্ব বৃদ্ধির হার ছিল ৪.৩ শতাংশ। ইকোনোমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের এক বিশেষ প্রতিবেদন থেকে জানা যায়, দেশের প্রায় অর্ধেক স্নাতকই বেকার! কাজের বাজারের সাথে শিক্ষাব্যবস্থা সঙ্গতিপূর্ণ না হওয়ায় দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েই চলেছে।


কাজ ও শিক্ষাব্যবস্থা সঙ্গতিপূর্ণ না হওয়া কথাটি খুবই বাস্তব। আমরা আসলে কি নিয়ে পড়াশোনা করছি? যা পড়ছি তার প্রয়োগ কোথায়? একজন শিক্ষার্থী সংস্কৃত, ফার্সি, পালি, উর্দু এমন সাবজেক্ট পড়ে কোথায় কাজ করবে? নিষ্ফলা আরও অনেক সাবজেক্ট আছে। যেগুলো নিয়ে পড়ার পর আদা জল খেয়ে লাগে বিসিএস পরীক্ষা দেয়ার জন্য। এক শিক্ষার্থীকে বলেছিলাম উর্দু নিয়ে পড়ে কি করা যাবে? বলে তেমন কিছুই না বিসিএস দেয়া যাবে!


৩৭তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারিতে অংশ নিয়েছিল ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন। ধরি, সেখান থেকে কোটা, মামা-চাচা, ঘুষসহ চাকুরি পাবে মাত্র ৩ হাজার জন। সংখ্যাটা কিছু কমই হবে বেশি নয়। যদি এই শিক্ষার্থীরা ৫ বছর (অনার্স ২৫ বছর ধরে) ধরেও পরীক্ষা দেয় তাহলে মোট চাকুরি পাবে ১৫ হাজার জন। যদি বয়স বাড়িয়ে ৩৫ বছর করা হয় তবে চাকুরি পাবে ৩০ হাজার জন। কাজেই আপনারা যতই বলেন এই গাইড, সেই কোচিং, এই পরামর্শ, সেই উপায় অবলম্বন করলে বিসিএস হবে, তবুও ২ লাখের উপর পরীক্ষার্থীর ক্যাডার হওয়ার স্বপ্ন পূরণ হবে কী?


এক বন্ধু তার ছোট ভাই সম্পর্কে বলতেছিল আমরাই চাকুরি পাই না, আর ৫ বছর পর ভাই আমার কি করবে? তাকে বলছিলাম, পড়াশোনার পাশাপাশি খেলা শেখা। তার উত্তর ছিল যদি ভাল খেলতে না পারে? প্রশ্ন করেছিলাম, পড়াশোনা করলেই কী চাকুরি পাবে? বন্ধু দীর্ঘশ্বাস ফেলেছিল। অনেক স্নাতকোত্তর পাশ শিক্ষার্থী চাকুরি নামক ট্যাগ লাগিয়ে দোকানে দোকানে বিভিন্ন কোম্পানির পণ্য বিক্রি করে দেয়! অথচ ট্যাগ ছেড়ে সেই পণ্য নিজের দোকানে বিক্রি করতে লজ্জা পায়।


লেখাপড়া করার কারণে শিক্ষিত বেকাররা হাঁস-মুরগির খামার দিতে পারে না। অথচ নিরক্ষর কোটিপতি ঘাষ চাষী কিংবা লাখপতি লেবু চাষীর অনেক উদাহরণ আছে। কৃষির একজন ছাত্রকে বা ভেটেরিনারির কাউকে যদি ছাত্রাবস্থাতেই মাসে অন্তত ৩ দিন করেও সরাসরি খামারীর কাছে পাঠানো হত, তাহলে খামার করতে লজ্জা পেত না। কারণ সেই সময় সাধারণ লোকের চোখেও মানিয়ে উঠত এবং তাকে সন্মান করত। এই কথা সকল বিষয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।


বেকারদের সংখ্যা ভয়ংকরভাবে বৃদ্ধি পাচ্ছে। অনেকে আত্মহত্যা করছে। পড়াশোনা করে চাকুরি ছাড়া ভিন্ন কোনো পথ না খোঁজাই এমন ভয়াবহতার জন্য দায়ী বলা যায়। দেশের শিক্ষার্থীরা আজকাল জুয়া খেলছে! আমাদের পড়াশোনার ফল জুয়া খেলার মতই! এই খেলায় কেউ লাভবান হচ্ছে আবার কেউ দেউলিয়া হচ্ছে। জুয়ার ডাবুতে টাকা-পয়সা ঢেলে যেমন সবাই লাভবান হতে পারে না, তেমনি লেখাপড়া করে সকলেই লাভবান হচ্ছে কী?


লেখক: ডাঃ মোঃ সাইফুল ইসলাম
প্রাক্তন শিক্ষার্থী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়।

 

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ