Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্ববিদ্যালয় গেইমসে এসব কী হচ্ছে!

প্রকাশিত: ৬ এপ্রিল ২০১৭, ১৭:৪০

জোবায়ের চৌধুরী : 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভলিবল দল এবং প্রশাসনের জন্য এই মুহূর্তে লজ্জা ও ধিক্কার ছাড়া দেওয়ার মত কিছুই নেই!' পঞ্চম বাংলাদেশ বিশ্ববিদ্যালয় গেমস অনেকটা অলিম্পিকের আদলেই গড়া। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য এটাই খেলাধুলার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম। দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছে চার বছর পর পর অনুষ্ঠিত হওয়া প্রতিযোগিতার এবারের আসরে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে বিভিন্ন ক্যাটাগরির প্রতিযোগিতায় অংশ নিতে দল পাঠানো হয়েছে। বুধবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভলিবল ইভেন্টের সেমিফাইনাল।

সকালে মাঠে নামার কথা ছিল চবি বনাম ঢাবি। কিন্তু অত্যন্ত দু:খ ও লজ্জার বিষয় হল, ঢাবির ভলিবল দল নাকি হুমকি দিয়ে চবির ভলিবল দলকে মাঠে নামতে দেয়নি। আর নিরাপত্তাজনিত কারণে না খেলেই রুমে ফিরে যেতে হয় চবির ভলিবল দলকে।

ঢাবি ভলিবল দলের ক্যাডার বাহিনী বলেছে, যদি মাঠে নেমে ঢাবির দল জয় লাভ করতে না পারে তবে মাঠ থেকে কাউকে সুস্থ অবস্থায় ফিরতে দেওয়া হবে না। নূন্যতম নিরাপত্তা ব্যবস্থা ছিল না।

কোয়াটার ফাইনালেও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভলিবল দলের সঙ্গে বাজে ব্যবহার করা হয়েছে। মাঠে খেলা অবস্থায় গালিগালাজও করা হয়েছে। জার্সি ধরে টানাটানির মত ন্যাক্কারজনক ঘটনাও ঘটেছে। আর চবির ভলিবল দলকে মাঠে নামতে দেওয়া হয়নি।

কাপুরুষদের জন্য লজ্জা ও ধিক্কার ছাড়া আর কিছুই রইল না। আর যোগ্যতার মাপকাঠিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গায়ের জোরে যারা মুকুট ছিনতাই করতে চায় তাদের গায়ের চামড়া নিশ্চয় অনেক মোটা! তাদের এসব বলেও লাভ নেই।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শারিরীক শিক্ষা বিভাগের উপ-পরিচালক আনিসুল আলম জানান, 'তারা আমাদের মাঠে নামতে দেয়নি। কোন নিরাপত্তা ব্যবস্থাই ছিল না। আর তাদের আচরণ ছিল আক্রমণাত্মক। তাই আমরা না খেলেই টিম নিয়ে ফিরে গিয়েছি। আমাদের টিম-বি খেললেও তারা গো হারা হারতো।'

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম ন আরেফিন সিদ্দিকীকে বিষয়টি জানানো হয়েছিল। তিনিও কোন কার্যকর ভূমিকা পালন করতে পারেননি। পরে চবির ভলিবল দল খেলায় অংশ না নেওয়ার ব্যাপারে আয়োজকদের একটি চিঠি দিয়ে ঢাকা ত্যাগ করে। আর না খেলেই ঢাবি ভলিবল দল অত্যন্ত গর্বের সঙ্গে জয়ের স্বাদ গ্রহণ করল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের সভাপতি এ.এইচ.এম. রাকিবুল মাওলা জানান, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টরিয়াল বডির কোন তৎপরতা দেখা যায়নি। ক্যাডার বাহিনীর ওপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন নিয়ন্ত্রণ ছিল না।'


শিক্ষার্থী ও সংবাদ কর্মী
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 
ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ