Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্ববিদ্যালয় লাইফ : সীমাহীন আড্ডা-প্রেম-ফেইসবুকেই স্বপ্নভঙ্গ!

প্রকাশিত: ২২ মার্চ ২০১৭, ১৭:৩৯

সুব্রত মল্লিক : আপনি ভবিষ্যতে কত বড় হবেন, আপনার ক্যারিয়ার কেমন হবে, কোন উচ্চতায় নিজেকে নিয়ে যেতে পারবেন, সেটি নির্ধারণ করে দেবে আপনার উচ্চ শিক্ষাঙ্গনে কাটানো পাঁচটি বছর।

ওই পাঁচটি বছর আপনার চারিদিকে বিনোদনের পসরা সাজিয়ে নিয়ে হাজির থাকে। সীমাহীন আড্ডা, বাঁধনহারা একেকটি মুহুর্ত, নানাবিধ খেলাধূলা করা, খেলা দেখা, মুভি দেখা, বন্ধুত্ব, প্রেম, ফেইসবুক, হোয়াটস আ্যাপ সবকিছু মিলিয়ে এক অন্যরকম জীবন।

মজার ব্যাপার হল, এতগুলো আনন্দের উপলক্ষ্য অধিকাংশের মূল ফোকাসটা নষ্ট করে দেয়। সবকিছু সামলে উঠে হাতে পড়ালেখা করার সময় খুব কম থাকে। নিজের ইনোভেটিভ আইডিয়া বাস্তবায়ন করার সুযোগ আর হয়ে ওঠে না। ফলে অধিকাংশের ক্ষেত্রে ভবিষ্যতের স্বপ্নটা আবছা আঁধারের মোড়কে ঢাকা থাকে।

অথচ অধিকাংশ সফল মানুষগুলো তাদের ভবিষ্যত গড়ার হাতে খড়ি এই পাঁচ বছরেই করে ফেলেছিলেন। বিল গেটস তার মাইক্রোসফটের কাজ শুরু করেছিলেন হার্ভাডে গ্রাজুয়েট থাকা অবস্থায়। স্টিভ জবস, মার্ক জুকারবার্গ তাদের দুনিয়া কাঁপানো আইডিয়ার বাস্তবায়ন এই ছাত্রাবস্থায়ই সম্পন্ন করেছিলেন।

বারাক ওবামা বিশ্ববিদ্যালয়ে পড়াকালে রাজনীতিতে ক্যারিয়ার গড়ার মনস্থির করে সেইমতো কাজ শুরু করেন। অপরাহ উইনফ্রেও গ্রাজুয়েট অবস্থায় সমাজসেবার সঙ্গে যুক্ত থেকে তার স্বপ্নের দৌড় শুরু করেছিলেন। অর্থাৎ এই সময়টা ভবিষ্যতের স্বপ্নের বীজ বপন করে তাতে একটু একটু করে সার-জল দিয়ে বড় করার কথা। আর এক্ষেত্রে দরকার নিজের স্কিল ডেভলপ করা ও বড় হওয়ার তীব্র আকাঙ্ক্ষা।

মোহাম্মদ আলী ক্লে বলছেন, একজন মানুষের সফল হওয়ার পেছনে স্কিল ও অাকাঙ্ক্ষা দুটোই ভীষণ গুরুত্বপূর্ণ। তবে তীব্র আকাংখা থাকাটাই আসল। মোহাম্মদ আলী ক্লে একবার চ্যাম্পিয়নশিপে রিংয়ে লড়ছেন। তার প্রতিদ্বন্দ্বী তখন পাঞ্চিং করে তাকে রিংয়ে ফেলে দিয়েছেন। মোহাম্মদ আলী তখন ভাবছেন আমার স্কিল আজ আমাকে সাড়া দেয়নি। সাড়া দিলে আমি পড়ে যেতাম না। তখন তার ভেতরে জয়ী হওয়ার তীব্র আকাঙ্ক্ষা জেগে ওঠে।

আকাঙ্ক্ষা মোহাম্মদ আলী ক্লেকে আবার রিংয়ে উঠে দাঁড়াতে সহায়তা করে এবং উনি শেষ পর্যন্ত জয়ী হন। তাই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য স্কিল ডেভলপ করার পাশাপাশি তীব্র আকাঙ্ক্ষাকে জাগিয়ে রাখাটাই অপরিহার্য।

যার যেদিকে প্যাশন আছে এই স্টুডেন্ট লাইফেই সেই প্যাশনেট জায়গায় পৌঁছানোর জন্য প্রস্তুতি শুরু করা অতীব জরুরী। আমরা অনেকই সফল লোক দেখলে বলে থাকি, উনার লাক খুব ভালো। অথচ লাকের বাইরে তার পরিশ্রমের কথা আমরা বেমালুম ভুলে যাই।

বিখ্যাত আমেরিকান সাঁতারু মার্ক স্পিজৎ ১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে যখন সাঁতারে সাতটি সোনা জিতলেন তখন এক সাংবাদিক সুইমিং পুলের পাশে দাঁড়িয়ে বললেন, আপনার লাকটা অনেক ভালো তাই সাতটি সোনা জিতলেন। তখন মার্ক স্পিৎজ মুচকি হেসে বললেন, আপনি আমার লাকটাই দেখলেন, অথচ গত চারটি বছর আমি যে প্রতিদিন ১০ ঘণ্টা করে প্রাকটিস করেছি সেটি দেখলেন না। তারপর মার্ক স্পিৎজ বললেন, ‘একজন আ্যথলেট ১৫ বছর ধরে পরিশ্রম করে ঐ ১৫ সেকেন্ডের পারফরম্যান্সের জন্য।’

সত্যি তো নিজেকে নিজের পছন্দের ক্ষেত্রে প্রতিষ্ঠিত করতে চাইলে নিজের মনকে বশে এনে সেই স্বপ্নের জায়গায় ফোকাস না করতে পারলে ভালো কিছু অর্জন করা সম্ভব না। আর ভালো কিছু অর্জন করতে চাইলে ওই পাঁচটি বছর সঠিকভাবে ব্যবহারের কোনো বিকল্প নেই। হাতে কিন্তু খুব বেশি সময় নেই!


সুব্রত মল্লিক
লেকচারার, যশোর গভ. সিটি কলেজ



ঢাকা, ২২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ