Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্ববিদ্যালয়ে অনার্স পাসের পরই আইডেন্টিটি ক্রাইসিস!

প্রকাশিত: ১২ মার্চ ২০১৭, ১৬:০২

পৃথিবীর সবচেয়ে বড় ক্রাইসিসের নাম, আইডেন্টিটি ক্রাইসিস। অনার্স পাশ করা যেকোন ছেলে বা মেয়ের কাছে সবচেয়ে বিব্রতকর প্রশ্ন "তুমি এখন কী করো? " কোনো আত্মীয়ের বাসায় গেলে, গাড়িতে কারো সাথে হঠাৎ দেখা হলে, স্কুলের সেই প্রিয় স্যারের সাথে দেখা হলে, কোন অনুষ্ঠানে মা কাউকে সালাম করতে বলে পরিচয় করিয়ে দিলে -সবার তখন একটাই প্রশ্ন "বাবা, তুমি এখন কী করো?"

আপনি কী করছেন সেটাই যেন এক জাতীয় সমস্যা! রাস্তায় কিংবা গাড়িতে বা কোন অনুষ্ঠানে হঠাৎ পুরোনো বন্ধুর সাথে দেখা হলে তার ও একই প্রশ্ন, "দোস্ত এখন কী করিস?" আপনার আজকের একটা কঠিন সিদ্ধান্তই আগামীতে উত্তর নিয়ে আসতে পারে এমন প্রশ্নের।

পৃথিবীতে এমন একজন লোক ও পাওয়া যাবে না, যে কি না সফল হতে চায়না। তবে "আমার দ্বারা হবেনা" এ কথা বলা লোকের সংখ্যা কিন্তু প্রচুর। যে বলে "আমার দ্বারা হবেনা " সে নিজেও কিন্তু সফল হতে চায়। শুধু ভয় তার ব্যর্থতার। একটা কাজে ব্যর্থ হলে সে আর অন্য কাজে হাত বাড়াতে চায় না। চুন খেয়ে গাল পুড়ে গেলে তখন দই দেখলেও ভয় লাগে।

ব্যর্থতাও জীবনের এক শিক্ষা। APJ ABUL KALAM বলেছেন - Don't read success stories, You will get only message. Read failure stories, You will get some ideas to get success.

যদি আপনি জীবনে ক্রমাগত ব্যর্থই হয়ে থাকেন, তবে আজ আমি সত্যজিৎ আপনাকে একটা চ্যালেঞ্জ ছুড়ে দিলাম। যদি আপনি হতাশ না হয়ে কাজ করে যান, তবে আপনি সফল হবেনই হবেন, চ্যালেঞ্জ!

কথা হল একজন নব্য এএসপির সাথে, আজ থেকে ৩ বছর আগেও নাকি কেউ তাকে বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন দেখালে তিনি তাকে পাগল বলতেন। এতটাই অবিশ্বাস হচ্ছিল ওনার এই সফলতা!

আরেকজন বলছেন, তিনি নাকি ম্যাজিস্ট্রেট হবেন এটা শুনে তার বন্ধুরা হাসাহাসি করত সামান্য একটা সেকেন্ড ক্লাস জবও হচ্ছিলনা বলে। হ্যাঁ, সত্যি তার কোন ব্যাংক, সেকেন্ড ক্লাস জব কোথাও চাকরি হয়নি। কিন্তু বিধাতার কি অপূর্ব খেলা, যার একটা সেকেন্ড ক্লাস জবও হয়না, সেই তিনি আজ ফার্স্ট ক্লাস গেজেটেড অফিসার; ম্যাজিস্ট্রেট। তার যে বন্ধুরা এতদিন তার স্বপ্ন নিয়ে হাসাহাসি করেছিল, আজ তারাই বলছে -"জানতাম তুই পারবি।

দেখেছেন কিভাবে মুখের কথা বদলে যায় একটি সফলতায়। মনে রাখবেন-"আপনি যদি প্রশিক্ষনের মাঠে ঘাম না ঝড়ান, তবে যুদ্ধের ময়দানে আপনাকে রক্ত ঝড়াতে হবে।" প্রসব বেদনা ছাড়া কেউ কখনো মাতৃত্বের স্বাদ পায়নি। আপনি কেন আশা করছেন কষ্ট ছাড়াই
সফলতার স্বাদ পাবেন?

সাহসীরা যখন উচ্চারণ করে Do or Die ..! তখন আমি সত্যজিৎ আরো কঠিন আত্মবিশ্বাসে চিৎকার দিয়ে বলি, DO BEFORE DIE ..! জীবন তখনই মহা মূল্যবান হয়ে যায়, যখন আপনার ছোট একটি সাক্ষর হয়ে যায় বহু আকাঙ্ক্ষিত মানুষের প্রিয় অটোগ্রাফ। যদি চ্যালেঞ্জ নিয়ে থাকেন কিছু করার তবে সেটা মরার আগেই করতে হবে। স্পিডব্রেকার কবে থামাতে পেরেছে গাড়ির গন্তব্যে পৌঁছানো, রাস্তার ওই লাল বাতিটি দেখে গাড়ি কখনো পেছনে যায়না শুধু অপেক্ষা করে একটি সবুজ সংকেতের।  সবুজ বাতি জ্বললেই সে আবার দৌঁড়াবে তার গন্তব্যে। মাঝখানে শুধু থেমে থাকার ধৈর্য্য। যিনি হতাশ হয়ে পেছনে চলে যান, তিনি কখনো গন্তব্যে পৌঁছান না।

জীবনের আসল মানে বুঝবেন সেদিন ,যখন আপনার বন্ধুটি ফোন করে বলবে, "দোস্ত,কাল পার্টি আছে। আমি চাকরিটা পেয়ে গেছি।" এ সু-সংবাদটি পাওয়া মাত্র আপনার মনে হবে কেউ আপনার কানে গরম তেল ঢেলে দিল। কারণ এ ছেলেটিই আপনার ক্লাসমেট। সঠিক সময়ে সঠিক কাজটি শুরু করেছিল বলেই আজ সে সরকারি কর্মকর্তা। আর আপনি...?

পরের দিন একান্ত বাধ্য হয়ে পার্টিতে যোগ দিয়ে দেখলেন, আপনারই অনেক সমবয়সী ভিজিটিং কার্ড দিচ্ছে আপনাকে। এখন জনাব আমার প্রশ্ন আপনার কাছে, আপনার ভিজিটিং কার্ডটা কোথায়? কয়েক ইঞ্চির একটা ভিজিটিং কার্ডেও যে এত সম্মান লুকিয়ে আছে জীবনে এই প্রথম অনুভব করলেন। যখন পার্টিতে বসে চিকেন টিক্কা খাচ্ছেন তখন মনে হবে যেন নিজের মাংস নিজেই খাচ্ছেন!! উফ!এত কষ্ট বেকারত্বের।

ব্যর্থতার আকাশেই জীবন্ত সফলতার উড়ন্ত ঘুড়ি দেখা যায়। কে কবে মাতৃত্ব পেয়েছে প্রসব বেদনা ছাড়া! পিচঢালা মসৃন রাজপথে কিংবা দামী টাইলস বা মোজাইকের উপর কখনো ফসল জন্মায় না, ফসল হয় কাদা মাখা বিশ্রী মাঠে। যখনই হতাশা আপনাকে ঘিরে ধরবে, ব্যর্থতা আপনাকে পেছনে টেনে রাখবে তখনই ব্যর্থতাকে ব্যর্থ করে দিয়ে চ্যালেঞ্জ নিয়ে বলবেন - I will win not immediately but definitely.

ব্যর্থতার চূড়ায় সাফল্যের পদচিহ্ন...



কার্টেসি : সত্যজিৎ চক্রবর্ত্তী



ঢাকা, ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ