Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

একদিন নারীদের অধিকার নিয়ে হৈ-চৈ, সারাবছর দাসী!

প্রকাশিত: ৯ মার্চ ২০১৭, ০৪:২৪

শাহেদুর রহমান রনি : এদেশে নারীরা লিঙ্গবৈষম্য ও সহিংসতার শিকার হয় পদে পদে। এদেশে আজও বিবাহিত নারীদের প্রায় ৮০ শতাংশ নারী তার স্বামীর দ্বারা শারীরিক, মানসিক বা যৌন নির্যাতনের শিকার হন।
.
এদেশে আজও ৪বছরের বাচ্চা মেয়ে ধর্ষিত হয়। এদেশে আজো বাসে, রাস্তাঘাটে মেয়েদের বিশ্রীভাবে উত্যক্ত করা হয়। এদেশে আজও কোনকিছু করার সময়, "তুমি তো মেয়ে" এই টাইটেল লাগিয়ে দেয়া হয়। এদেশে আজও মেয়েদের কমবয়সে ইচ্ছের বিরুদ্ধে বিয়ে দিয়ে তাদের ভালো কিছু করার ইচ্ছা শক্তিটাকে নষ্ট করে দেয়া হয়।
.
আমরা শুধু নারীদের সমান অধিকার নিয়ে কথা বলতে পারি কিন্তু তাদের প্রাপ্য মর্যাদাটা দিতে জানি না। আজও দেশের ৫০ শতাংশ মানুষ চায় না নারীরা ঘরের বাইরে কাজ করুক। আজও খুব কম সংখ্যক নারী স্বাধীনভাবে চলাচলের সুযোগ পায়। নারীদের গুটিয়ে রাখা হয়, সবকিছু থেকে গুটিয়ে রাখা হয়।
.
আজও একটি মেয়ে তার শারীরিক সমস্যার কথা কাউকে জানাতে পারে না, ভয় পায়, অভিশাপের ভয়। মেয়েরা বেঁচে থাকে কিন্তু বাঁচার মতো করে না। তারা বেঁচে থাকে নানা রকম মানসিক ও শারীরিক ক্ষত নিয়ে।
.
পারস্পরিক মর্যাদার মাধ্যমে লিঙ্গবৈষম্য দূর না করলে, সহিংসতা না কমালে, তাদের প্রাপ্য সম্মানটুকু না দিলে কোনদিন কোনভাবেই নারীদের অধিকার প্রতিষ্ঠা করা যাবে না।
.
বছরে একদিন নারীদের অধিকার নিয়ে গলা ফাটিয়ে সারাবছর তাদের দাসী বানিয়ে না রেখে, তাদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলুন। পুরোবছরই তাদের প্রাপ্য সম্মানটুকু দেয়ার চেষ্টা করুন, ভালোবাসার চেষ্টা করুন, তাদের পাশে থাকুন, এগিয়ে যেতে সহযোগিতা করুন।
.
নারী, পুরুষ সবাই মিলেইতো আমরা। আমরাই তো বাংলাদেশ। সকলকে নারী দিবসের শুভেচ্ছা।



শাহেদুর রহমান রনি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)


ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ