Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাবার কষ্ট: প্রধানমন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয় ছাত্রের খোলা চিঠি

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০১৮, ০৪:৩৮

মোশফিক আদনান (ছদ্ধ নাম): আমি একজন সামান্য শাখা পোষ্ট মাষ্টারের সন্তান। আমাদের সংসার চলে কলা বিক্রি আর শাক-সবজী বিক্রির পয়সায়। আমাকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত নিয়ে আসতে বাবার কতটুকু কাঠখড় পোড়াতে হয়েছে আপনারা তা কি জানেন? আমার হাতে স্মার্ট ফোন কলা বিক্রির টাকায়।

আমি যে ল্যাপটপে টাইপ করছি তা দুধের গাভী বিক্রির টাকায়। আমার ভর্তি কোচিং সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা আর ভর্তি করাতে আমার বাবার জমি বন্ধক দিতে হয়েছে। আর যখন টাইপ করতেছি আর চোখের জল ল্যাপটপের কি-বোর্ডে পড়ছে। হাত পা কাঁপছে।

কেমন আছে ডাক বিভাগ কিংবা ডাক কর্মকর্তা-কর্মচারীরা। এ নিয়ে কথা হয় বাংলাদেশ ডাক কর্মকর্তা-কর্মচারী ইউনিয়নের নরসিংদী জেলার সাংগঠনিক ডাক নেতা আওলাদ হোসেনে দুলালের সঙ্গে।

তিনি জানান, নিষ্ঠার সঙ্গে শাখা ডাক কর্মকর্তা-কর্মচারীগণ দায়িত্ব পালন করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে ২৪ হাজার ডাক কর্মকর্তা-কর্মচারী মানবেতর জীবন যাপনে বাধ্য হচ্ছেন। চাকরী জাতীয়করণ না হওয়ায় বর্তমানে শাখা পোষ্ট মাষ্টারের মাসিক ভাতা ২৫১০ টাকা, ডাক পিয়নের ২৪৬০ টাকা, ডাক হরকরার ২৩৬০ টাকা মাত্র।

সরকারি বেসরকারি সকল চাকরিতে ঈদ-পূজায় বোনাস দেয়া হয়। আরো যুক্ত হয়েছে এখন বৈশাখী ভাতাও। অথচ উল্লেখিত ভাতা ছাড়া শাখা ডাক কর্মকর্তা কর্মচারী সবকিছু হতে বঞ্চিত।

বাংলাদেশ ডাক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় সদস্য মো: আবুল ফায়েজ মোল্লা জানান, সুপ্রিম কোর্টের রায়ের পরেও আমাদের ২৪ হাজার কর্মচারীর চাকরি জাতীয়করণ করা হয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে।

এখন আর ব্যক্তিগত চিঠি আসে না। তবে দাপ্তরিক চিঠিপত্র ঠিকই আসে। ডিবোর্স, চাকরির আবেদনপত্র, ব্যাংক-বীমার কাগজপত্র অনেক আসে। সরকারি কার্যক্রমে রাজস্ব টিকেট/ডাক টিকেট ছাড়া কারো বেতন উত্তোলন হয় না। অথচ তারা আজও অবহেলিত।

জানিনা আমার লেখা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট পৌঁছাবে কিনা। কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন কিনা। কোনোদিন প্রধানমন্ত্রী, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা সচিব, পোষ্ট মাষ্টার জেনারেল মহোদয়ের চোখে পড়বে কিনা। যদি পড়ে তবে হয়তো ২৪০০০ কর্মকর্তা কর্মচারীর দু:খ ঘুচাবে।

 

মোশফিক আদনান (ছদ্ধ নাম)

শিক্ষার্থী

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

 

 


ঢাকা, ১৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ