Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবির ছাত্রলীগ ভাইদের বলছি

প্রকাশিত: ৩ জুলাই ২০১৮, ২২:৫২

ডক্টর ফরিদ খান: আজ ফেসবুক মারফত জানতে পারলাম কোটা সংস্কার আন্দোলনে যোগ দেয়ায় রাবির এক নিরীহ নিঃষ্পাপ সাধারণ ছাত্রের রক্তে মতিহারের সবুজ চত্বর রক্তাক্ত হলো। একজন রংহীন সাধারণ শিক্ষক হিসেবে আমি দারুণ ব্যথিত দারুণ ক্ষুব্ধ। জোহা স্যারের ক্যাম্পাসে একজন সাধারণ ছাত্রের শরীর থেকে অন্যায়ভাবে রক্ত ঝরবে আর একজন শিক্ষক হিসেবে নির্বিকার থাকবো এতটা বিকারগ্রস্থ আদর্শিক এখনো হতে পারিনি।

অনুভব করছি এ রক্ত যেন আমারি শরীরের। তাই আপনাদের কাছে সনির্বন্ধ অনুরোধ - এ রক্ত খেলা থামান। কিসের নেশায় কিসের আশায় কাদের গোলামী করার জন্য আপনি আপনারই নিজ ভাইয়ের রক্ত ঝরাচ্ছেন? যাদের আমরা পশু বলে থাকি তাদেরও নিজ গোষ্ঠী নিজ সম্প্রদায়ের প্রতি একটা ধর্ম আছে কোনো আঘাত এলে সবাই মিলে প্রতিহত করে।

মনে রাখবেন আপনার সবচেয়ে বড় পরিচয় আপনি একটি মানুষ আপনি একটি স্বাধীন দেশের শিক্ষিত নাগরিক। আপনি কোনো খেলনা নয় যে কেও ইচ্ছেমত আপনাকে নিয়ে খেলবে। আপনি কোনো অস্ত্র নয় যে কেও আপনাকে ব্যবহার করে অশুভ স্বার্থ হাসিল করবে। আপনি কোন টয়লেট পেপার নয় যে নষ্ট দুষ্ট রাজনীতিবিদেরা আপনাকে ব্যবহার করে ডাস্টবিনে ফেলে দেবে। আপনি কোনো তোতাপাখি নও যে আপনাকে যা শিখিয়ে দিবে আপনি তাই বলবেন।

আপনি কোনো বানর নয় যে রাজনীতিবিদ গডফাদারেরা আপনাকে দিয়ে ইচ্ছেমতো খেলা দেখাবে। নিজেকে চিনুন নিজেকে জানুন। আপনি যাদের গোলামী করছেন তারা তাদের সন্তানদের আপনার প্রতিষ্ঠানে পাঠাচ্ছে না। আপনি যাদের গোলামী করছেন তারা দেশের সম্পদ নিয়ে বিদেশে অট্টালিকা গড়ছে সেকেন্ড হোম করছে সুইস ব্যাংকে ডলার জমাচ্ছে। আমার প্রিয় ছাত্র ভাইয়েরা আর কতদিন নিজেদের বোকা বানিয়ে রাখবেন?

একবার ভাবুনতো আপনার বাবা আপনার চাচা কি দেশের জন্য রক্ত দিয়েছিলো দিল্লির মসনদে মাথা নোয়াবার জন্য? নাকি দেশ স্বাধীন করেছিল দেশের লক্ষ লক্ষ বেকারের সুযোগ বঞ্চিত করে অন্য একটি দেশের হাজার হাজার নাগরিক নিয়োগ দেবার জন্য? প্লিজ আর নিজেকে বোকা বানিয়ে রাখবেননা।

বলুনতো পৃথিবীর কোন সভ্য দেশে এক ছাত্র তার সহপাঠী নিজেদের অধিকার আদায়ের জন্য রাস্তায় দাঁড়ানোয় তাকে পিটিয়ে রক্তাক্ত করছে? এই ঘুণেধরা সমাজ এই পঙ্কিল রাজনীতি আপনাদের অন্ধ করে রেখেছে আপনাদের এতটা বর্বর এতটা নৃশংস বানিয়েছে। যে মায়ের সন্তানকে আজ রক্তাক্ত করলেন সেই মা যদি আজ জানতে চায় কি অপরাধে তার সন্তানের উপর এই অত্যাচার এই নির্যাতন? কি জবাব দেবেন?

প্লিজ অনেক হয়েছে এবার থামুন। এ দেশ এই মাটি মা আপনাদের দিকে চেয়ে আছে। আপনাদের পায়ের শৃঙ্খল ভেঙে ফেলুন আপনাদের বিবেকের জানালা খুলে দিন। সব নেশা কাটিয়ে ঘোর ছুটিয়ে বিবেককে জাগ্রত করুন এবং প্রশ্ন করুন আপনি যা করছেন তাকি আপনার বিবেক সমর্থন করছে? মনে রাখবেন আপনার পূর্ব পুরুষ যুদ্ধ করে জীবন দিয়েছে সন্তানকে কোনো গোষ্ঠীর গোলামী করার জন্য নয় কোনো অন্যায়ের দালালি করার জন্য নয়। নিরীহ নিষ্পাস সাধারণ মানুষদের রক্ত ঝরিয়ে কেও কোনোদিন জয়ী হতে পারেনি। ব্রিটিশ পারেনি পাকিস্তানিরা পারেনি কাল আপনারাও পারবেননা।

অনেক আশা করেছিলাম আজ ব্রাজিলের খেলা দেখবো কিন্তু ফেসবুকে আমার ছাত্রের রক্তাক্ত ছবি দেখে লিখতে বসলাম। হয়তো ছেলেটিও আশা করেছিল বন্ধুরা মিলে একসাথে খেলা দেখবে কিন্তু সে এখন হাসপাতালের বিছানায় যন্ত্রনায় কাতরাচ্ছে আর তার অসহায় মা ঘরে বসে আর্তনাদ করছে। আমি কিভাবে ব্রাজিলের গোলে চিৎকার করি বলেন। তাই আবারো বলছি প্রিয় ভাইয়েরা আমার বাবারা আমার আর নিজেকে ব্যবহার হতে দিবেননা।

আপনি মানুষ আপনি মাথা উঁচু করে দাঁড়ান। আমাদের এই সুন্দর বাংলাদেশ আপনাদের হাতে। আপনারা না জাগলে কেমনে ভোর হবে? আজকের নষ্ট কুড়ি দিয়ে আগামীকাল কিভাবে সুন্দর ফুল ফোটাবেন? আপনার জন্য আপনার ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুন্দর বাগান তৈরির দায়িত্ব আপনাদের হাতে। তাই তলিয়ে যাবেননা বাংলাদেশকে তলিয়ে ফেলবেননা। আর একটি সাধারণ ছাত্রের রক্ত ঝরাবার আগে আসুন আমার রক্ত ঝরিয়ে যান। জয় সাধারণ ছাত্রসমাজ। জয় বাংলাদেশ।


ডক্টর ফরিদ খান
অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, অর্থনীতি বিভাগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়

 

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ