Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ৮ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নন-ক্যাডারে নিয়োগে কার্যত উদ্যোগ নেই!

প্রকাশিত: ২৭ নভেম্বার ২০১৬, ২৩:৫২

 



খোরশেদ আলম: বিসিএস পরীক্ষার মাধ্যমে ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্তদের নিয়োগে  পিএসসি, সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করে থাকে। কিন্তু, বিসিএসে নন-ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্তদের নিয়োগে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় তথা সরকারের তরফ থেকে কার্যত তেমন উদ্যোগ নেই!

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকার অনেকটা জ্ঞাতসারে অবলীলায় ভুলে যায় নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের নিয়োগের কথা। তাদের ব্যস্ততা সুপারিশপ্রাপ্ত ক্যাডারদের নিয়ে।

তাদের কর্মজজ্ঞ শুধু ক্যাডার কেন্দ্রিক! যারা নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হলো; তারা অনেকটাই অবহেলিত, বঞ্চিত এবং লাঞ্ছিত! তাদের মনে লুকিয়ে থাকা পাহাড় সমান দুঃখ কেউ বুঝবে না; বুঝতে চায়ও না। তাদের জন্য কি বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এবং রাষ্ট্রের কোন দায়বদ্ধতা নেই?

এমনকি সরকারের কোন মহলে নন-ক্যাডারদের নিয়োগ নিয়ে তেমন কোন আলোচনা হয় না। আশার কথা হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের ‘প্রথম শ্রেণিতে’ নিয়োগে উদ্দেশ্য ২০১০ সালে এক প্রজ্ঞাপনের মাধ্যমে “নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০” প্রণয়ন করে।

২০১৪ সালে সেই বিধিটি সংশোধন করে নন- ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের ৫০শতাংশ ‘প্রথম শ্রেণিতে’ এবং ‘দ্বিতীয় শ্রেণিতে’ নিয়োগে লক্ষ্যে “নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১৪” প্রণয়ন করে।

পরবর্তীতে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের ১০০ শতাংশ নিয়োগের এক মহতী উদ্যোগ গ্রহণ করে বর্তমান সরকার।

কিন্তু মন্ত্রীপরিষদের অনুমোদন না পাওয়াতে বিধিটি শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি! আমরা আশাবাদী নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের জন্য মানবিক বিবেচনায় বিধিটি দ্রুত মন্ত্রীপরিষদের অনুমোদন পাবে। প্রজাতন্ত্রের উচ্চ পর্যায়ে কর্মরত অনেকের সাথে কথা বলে জানা যায় যে, নন- ক্যাডার সম্পর্কে তাঁদের সুস্পষ্ট ধারণা নেই! তাদের যখন বলার চেষ্টা করি, আমরা বিসিএস পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ!

তাঁরা আমাদের উত্তরে বলে, তাহলেতো তোমরা “বিসিএস ক্যাডার”! তাঁরা বুঝাতে চায়, বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মানে ক্যাডার হয়ে যাওয়া! কিন্তু পিএসসি যে, ক্যাডার ও নন-ক্যাডারে ভাগ করে ফলাফল ঘোষণার করে; সে বিষয়ে তাঁরা অবগত নয়।

পিএসসি যাদের ক্যাডার হিসাবে সুপারিশ করা হয় তারাই প্রকৃতপক্ষে ক্যাডার, বাকিরা থাকে নন-ক্যাডারের অপেক্ষমান তালিকায় !

ক্যাডার ও নন-ক্যাডারে ভাগ করে ফলাফল ঘোষণার মাধ্যমে পিএসসি মূলত বৈষম্য সৃষ্টি করছে। সরকারের কি এবিষয়ে করার কিছুই নেই? নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তরা সোনার হরিণ নামক একটি সরকারি চাকুরী পাবে তারও কোন নিশ্চয়তা নেই!

সাংবিধানিক প্রতিষ্ঠান পিএসসি রুটিন মাফিক ইতোমধ্যে সরকারের মন্ত্রণালয়সমূহে অধিযাচন পত্র প্রেরণ করেছে; কিন্তু মন্ত্রণালয়সমূহ কি এমন অজানা কারণে অধিযাচন পত্রের সাড়া দিতে অনীহা দেখাচ্ছে! দৈনিক প্রথম আলোর ১০ আগস্ট, ২০১৬ ইং তারিখে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, শুধু “নন-ক্যাডার প্রথম শ্রেণির ৩৯ হাজার ৫৬৪টি এবং দ্বিতীয় শ্রেণির ৩০ হাজার ৪২২টি পদ শূন্য রয়েছে।

উল্লেখিত শুন্য পদসমূহে যদি বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের মাধ্যমে পূরণ করার প্রক্রিয়া হাতে নেয়া হয় তাহলেও জনপ্রশাসন মন্ত্রণালয় তথা সরকারের ১০(দশ) বছরের অধিক লাগবে!পিএসসি যদি প্রতি বছর নিয়মিত বিসিএসের বিজ্ঞাপন প্রকাশ, পরীক্ষা গ্রহণ ও ফলাফল ঘোষণা করে এবং নন-ক্যাডারে অনধিক ৭ হাজার প্রার্থীকে সুপারিশ করা হয়; তারপরও বর্তমান শুন্য পদসমূহ পূরণ করা জনপ্রশাসন মন্ত্রণালয় কিংবা সরকারের পক্ষে ১০ বছরের আগে সম্ভব নয়!

ততোদিনে নতুন পদ সৃষ্টি, পদ্দোনতি, অবসর গ্রহণ এবং মৃত্যুজনিত কারণে প্রজাতন্ত্রে আরো ৮০হাজারের অধিক পদ শুন্য হওয়া স্বাভাবিক ঘটনা। তাই প্রজাতন্ত্রের দৈনন্দিন কার্য সুষ্ঠভাবে সম্পন্নের জন্য, জনবল সংকট সমাধানের জন্য, বেকারত্বের হার শুন্য পর্যায়ে নিয়ে আসার তাগিদে এবং সরকার তার কাজের মাধ্যমে জনগণের আস্থা ও সুনাম অর্জনের জন্য নতুন জনবলের নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক ধারাবাহিক মৌলিক প্রক্রিয়া।

কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়সমূহ সেই মহান দায়িত্ব যেন ভুলতে বসছে! যদিও মাননীয় প্রধানমন্ত্রী বারনার জনপ্রশাসন মন্ত্রণালয়কে শুন্য পদসমূহ যত দ্রুত সম্ভব পূরণের মাধ্যমে জনবল সংকট সমাধানের জোড় তাগাদা দিয়েছেন।

কিন্তু বাস্তবে কি প্রধানমন্ত্রীর সেই নির্দেশের বাস্তবায়ন হচ্ছে?বলা যায়,জনপ্রশাসন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়সমূহ মাননীয় “প্রধানমন্ত্রীর” মহান নির্দেশে এবং প্রজাতন্ত্রের জনবল সংকট নিরসনে আওয়ামীলীগ সরকারের প্রণীত “নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালার” তোয়াক্কা করছে না!

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান সংবিধানের ২৯ এর ১ ধারায় উল্লেখ আছে “প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদ লাভের ক্ষেত্রে সকল নাগরিকের জন্য সুযোগের সমতা থাকিবে”। আমরা ৩৫তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত ৩ হাজার ৩৫৯ জন চাকুরী প্রার্থী কি মহান সংবিধানে উল্লেখ সমান-সুযোগের সমতা পাবার যোগ্য নই?সাংবিধান অনুযায়ী রাষ্ট্রের প্রথম ও দ্বিতীয় শ্রেণির জনবল নিয়োগের মহান দায়িত্ব পালন করে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন।

আমরা পিএসসি কর্তৃক গৃহীত বিসিএস পরীক্ষার তিনটি ধাপে প্রাথমিক বাছাই, লিখিত পরীক্ষা এবং সবশেষ ধাপ ভাইভাতে সাফল্যের সাথে উত্তীর্ণ ৩৫তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত। ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্তদের নিয়োগে সরকার যেমন আন্তরিক ও তড়িৎকর্মা; তেমনি আমাদের দাবি, নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের নিয়োগের ক্ষেত্রেও সরকার আন্তরিক মনোভাব দেখাবে!

একইভাবে সরকার ক্যাডারপ্রাপ্তদের মত নন-ক্যাডাদেরও প্রজাতন্ত্রের শুন্য পদসমূহের মধ্যে ‘প্রথম শ্রেণি’র পদে নিয়োগের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন।

ক্যাডারা যদি প্রশাসন, সরকার ও রাষ্ট্রের পুষ্পমাল্য পাবার যোগ্য হয়; তবে নন-ক্যাডারে উত্তীর্ণরাও প্রশাসন, সরকার ও রাষ্ট্রের কাছে তেমন পুষ্পমাল্য পাবার দাবীদার!কেননা উভয়ে পিএসসি কর্তৃক গৃহীত বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ! ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্তরা যেমন সুযোগ-সুবিধা ও সামাজিক মর্যাদার অধিকারী, নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের ক্ষেত্রে তেমন সুযোগ-সুবিধা ও সামাজিক মর্যাদার ব্যবস্থা করার দায়িত্ব সরকারকে নিতে হবে।

কারণ ক্যাডাদের মত আমরাও বিসিএসের তিনটি পর্যায়ে সাফল্যের সাথে উত্তীর্ণ! ক্যাডার ও নন- ক্যাডারদের মাঝে পার্থক্য শুধু একটাই তাঁরা পিএসসি কর্তৃক “সুপারিশপ্রাপ্ত”! আমাদের দাবী, নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের নিয়োগে অনতিবিলম্বে কার্যকরী উদ্যোগ গ্রহণ করতে হবে। ক্যাডারদের মত ও নন-ক্যাডারদের নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা সরকারকে একই সমান্তরালে করতে হবে।

৩৫তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত ৩,৩৫৯ জনকে প্রজাতন্ত্রের “প্রথম শ্রেণি” পদ মর্যাদায় পদসমূহে পদায়ন করতে হবে।ক্যাডার ও নন-ক্যাডারদের নিয়োগের মানদন্ড হবে এক ও অভিন্ন!

লেখক: শিক্ষার্থী, দ্যা সূর্যসেন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়। ৩৫তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত।

ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ