Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এ কেমন রাজনীতি

প্রকাশিত: ১০ মে ২০১৮, ০৪:৩৩

ওসমান আহমেদ সাকিব: এ কেমন রাজনীতি। এখানে নেই সম্মান। নেই একে অন্যের প্রতি শ্রদ্ধাবোধ। এর পরিণতি কেমন হবে কেউ জানে না। দরুন বাংলাদেশের রাজনীতিতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়া বাম-আম বুদ্ধ্বিজীবীদের প্রকট বিতৃষ্ণা দেখা যায়। আমার পয়েন্টটা ঠিক ঐ জায়গায়, বিএনপি তার লিগেসির আমলে জিয়ারে কেন ডিফেন্ড বা আপহোল্ড করতে পারেনাই?

কেন বঙ্গবন্ধু শেখ মুজিবের সমান না হোক, কিন্তু আলাদা সিম্বল বানাইতে পারে নাই? কেন এমাজউদ্দিন স্যারদের মুক্তিযুদ্ধের ইতিহাস রচনা/সম্পাদনা করতে গিয়ে সেইটারে হোল্ড করার ক্ষমতা থাকে নাই? এই অসাঢ়তাটা কার?

যেই জিয়া মুক্তিযুদ্ধের সরকারি দলিল রচনা-সংকলনের উদ্যোগ নিলেন তার সেই লিগেসি এস্টাবলিশড করা গেল না কেন? ৭৪ এর পর বাংলাদেশ যখন দুর্ভিক্ষে কাইত, সেই জিয়া যখন খাদশস্যে স্বয়ংসম্পূর্ণ করার একটা টার্গেট সেট কইরা সেইটার কাছাকাছি যাইতেছিলেন সেইটার লিগেসি কই?

কিংবা এন্টি করাপশন কিংবা ৭৭ সাল থেইকা ঐ ধর্মান্ধতার আমলে ফ্যামিলি প্ল্যানিং, স্টেরিলাইজেশন গ্রামে গঞ্জে ছড়ায়ে দেয়ার ব্যাপার, নারীদের চাকরি দেয়ার ব্যাপার, দেশে বিনিয়োগ বাড়ানোর ব্যাপার এন্ড সো অন... এই লিগেসি কেন 'জিয়া মুজিব হত্যার ইন্ধনদাতা ব্লা ব্লা, তাহের হত্যা ব্লা ব্লা এন্ড অন্যান্য নন-পাবলিক ইস্যু'তে ধামাচাপা পইড়া গেল? শেখ সাহেবের ৪ বছরে দুঃশাসনের নমুনা এখন ইতিহাসে নাই, ইতিহাস খুললেই ৭-ই মার্চ এর ভাষণ আর ছয় দফা... !!!

আর জিয়ার নিজের কোন ইতিহাস নাই, তার দলও বলে না, তার বুদ্ধিজীবি বলয়ও না... কেউ না... জিয়ার তো কোন লিগেসি-ই তৈরি করে নাই বিএনপি যেইখানে এই আম-বামরা আইসা আটকা খাবে... কারণ আমাদের কাছে জিয়া মানেই পৃথিবীর ইতিহাসে দুই তিনটা জিনিসঃ মুজিব পরিবার হত্যা এন্ড কর্ণেল তাহের হত্যা...

আরো যদি স্পেসিফিক হই, কেন বিএনপির এই দীর্ঘ সময়ে একটা ছায়ানট নাই, কেন একটা সংগীতাঙ্গন নাই, কেন নিজেদের ব্যানারের মানুষদের কিছু দুর্দান্ত চলচ্চিত্র নাই, কেন বিএনপির সেই প্রজন্ম পাওয়ার গ্রাউন্ড নাই? ৯১-৯৬, ০১-০৬ দশটা বছর ক্ষমতায়।

এর আগে পরের মাঝখানের সময় না হয় অসমতল, কিন্তু এই সমতল সময়ে একটা সমান্তরাল অরাজনৈতিক প্রতিষ্ঠানের আবহ কেন নাই? আমার আক্ষেপ এবং প্রশ্ন ঐ জায়গায়।

আরেকটা বেসিক পয়েন্ট হইলো, বিএনপি ভোটে জিতবে, জনসমর্থন আছে কিন্তু জনসম্পৃক্ততা আছে? বর্তমান সময়ের চাহিদায় তাদের ইস্যুগুলা এত বিচ্ছিন্ন কেন? নিরপেক্ষ নির্বাচন নিয়াই তারা পইড়া আছে কেন? আপনার-আমার কাছে ভোটের কদর না হয় আছে; সবার কাছে আছে? পেটে ভাত জুটে না, ভোট দিয়া কি করবো? ভাতের আন্দোলনে বিএনপি নাই কেন?

তত্বাবধায়কের আন্দোলনে লীগ-জামায়াত যখন নামল ৯৪ থেইকা তখন ইয়াসমিন ধর্ষোনের ঘটনায় লীগ কি কাপায়া দেয় নাই? কিংবা বুয়েটের সনি হত্যায় লীগ কি বইসা ছিল? ঢাকা-১০ এর সালাউদ্দিনরে বিদ্যুৎ নিয়ে মানুষের দাবড়ানিতে লীগ ফুসলায় নাই কিংবা ফুলবাড়ীয়া কয়লাখনি বিক্ষোভের টাইমে হাসিনা ছুইটা যাননাই ঐ জায়গায় অথবা অসংখ্য ইস্যুতে লীগ এর ভূমিকা নিশ্চয়ই মনে আছে? বিএনপি কম দমননীতি দেখায় নাই, হয়তো লীগের তুলনায় নগণ্য,

তারপরও ঐ সময়ে কম কি ঐটা... কিন্তু বিএনপিরে গত ৯ বছরে এরকম কয়টাতে দেখা গেছে! আপনি হরতাল দেন আপনার নেত্রীর বাড়ি উচ্ছেদ হইলে কিন্তু প্রতিবাদ করেন না বস্তি পুড়াইলে, রানা প্লাজা ধসলে, আপনি ঈদের আগের দিনও হরতাল দিতে তৈয়ার থাকেন...

কিন্তু তেল-গ্যাস-বিদ্যূতের দাম বাড়লে আপনি ১-২টা হরতালের সাথে কয়েকটা ঠুনকো মিছিল দিয়া শেষ করেন, ঘুরে ফিরে চইলা আসেন 'আমরা ক্ষমতায় আসলে' ...। আমি জনগণ হিসেবে কখন আপনারে পাশে পাইলাম??? আপনে তো আছেন আপনার ক্ষমতার ধান্দায়; আমাদের ধান্দায় নাই কেন?

এই দুইটা জায়গায় পার্থক্য তৈরি হইছেঃ
১) বিএনপি কখনো লীগ-জামায়াতেরর মত 'প্রতিষ্ঠান' হইতে পারে নাই।
২) বিএনপি তার নেতাদের জন্য রাজনীতি করছে; তার সমর্থক বা সমর্থক প্রত্যাশীদের জন্য রাজনীতি করে নাই; এই কারণেই কোটাবিরুদ্ধ আন্দোলনকারীরা শেষমেষ সফল হইতে পারছে; বিএনপি পারেনাই। পারবেও কিনা সন্দেহ আছে !!

লেখক: ওসমান আহমেদ সাকিব
Osman Ahmed Sakib
Studies Master of Science Engineering in Electrical & Electronics Engineering at Swinburne University of Technology


ঢাকা, ৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ