Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রযুক্তি ইউনিট ও ঢাবির একক স্বেচ্ছাচারিতা...

প্রকাশিত: ২৪ জানুয়ারী ২০১৮, ২০:১৭

মুহাম্মদ মাহদী হাসান সৈকত: প্রযুক্তি ইউনিট নাম দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কিছু কোমলমতি শিক্ষার্থীদের সাথে চরম স্বেচ্ছাচারিতা করে যাচ্ছে। যার সর্বশেষ উদাহরণ এবারের সমন্বিত ভর্তি কার্যক্রম।

ইঞ্জিনিয়ারিং পড়ানোর জন্য ৬টি কলেজ এর সমন্বয়ে গঠন করা হয়েছে প্রযুক্তি ইউনিট, যার পরিক্ষা ও ভর্তি একইসাথে করা হয়। এর মধ্যে রয়েছে ৩টি সরকারি ও ৩ টি প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজ।

অনেকটা মেডিকেলের মতো পাবলিক ও প্রাইভেট কলেজগুলোর জন্য একইসাথে পরিক্ষা নেয়া হলেও, মূল সমস্যা দাঁড়ায় ভর্তির সময়। মূলত শিক্ষার্থীরা পরিক্ষা দেয় সরকারিতে পড়ার জন্য। সেক্ষেত্রে তাদের ভর্তি ও অন্যান্য আনুষাঙ্গিক খরচ হবে সরকারের নির্দিষ্ট তালিকায়। কিন্তু বেসরকারিগুলোতে ভর্তি ফি ও অন্যান্য খরচ পাহাড়সম।

এবারের নিয়ম অনুযায়ী প্রাইভেট ও পাবলিক এর ভর্তির জন্য একইসাথে চয়েজ দিতে হয়েছে। পরবর্তিতে মাইগ্রেশন হয়ে প্রাইভেট থেকে পাবলিক এ যাওয়া যাবে। কিন্তু এখানে শর্ত হল শিক্ষার্থীকে আগে প্রাইভেট এ ভর্তি হতে হবে যার খরচ ৭০,০০০ এর মতো। এরপর যদি সে প্রাইভেট এ চান্স পায়, তাহলে আবার ভরতি বাতিল করে সরকারিতে টাকা দিয়ে ভর্তি হতে হবে। এর আগে ভর্তি বাতিল করতেও তাকে টাকা দিতে হবে।

মেডিকেলে ভর্তির ক্ষেত্রে সরকারি ও প্রাইভেট আলাদাভাবে হিসেব করা হয়। যাদের পরিবারের সামর্থ্য নেই, তারা প্রাইভেট এ ভর্তি হয় না। কিন্তু এখানে সমন্বিতভাবে হওয়ায় কেউ যদি মাইগ্রেশনে সরকারিতে পড়ার আশায় থাকে, তাকেও আগে টাকা দিয়ে বেসরকারিগুলোতে ভর্তি হতে হবে। যা পুরোটাই অযৌক্তিক ও গরিব শিক্ষার্থীদের জন্য অনেক বড় ঝামেলার ব্যাপার।

ধারণা করা হচ্ছে নতুন যুক্ত হওয়া বেসরকারি শহিদুল হক ইঞ্জিনিয়ারিং কলেজকে সুবিধা দিতে এবার সমন্বিত ভর্তি চালু করা হয়েছে।

এর আগে প্রতিটি কলেজে ভর্তির জন্য শিক্ষার্থিদেরকে আলাদাভাবে আবেদন করতে হত। ফলে সে যদি প্রাইভেট এ ভর্তি না হতে চায়, তাহলে তাকে সেখানে আবেদন করতে হত না।

যদিও এই ধারণাও প্রচলিত আছে পিপিপি নিটার ও বেসরকারি শ্যামলি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজকে সুবিধা দিতেই সরকারি কলেজে ভর্তির টোপ দেয়া প্রযুক্তি ইউনিট এর যাত্রা শুরু হয়েছে।

অবিলম্বে এরকম মুনাফালোভী পদ্ধতি বাতিল করে পাবলিক ও প্রাইভেট আলাদা ভর্তি পদ্ধতি চালুর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ও কারিগরি শিক্ষা বোর্ড এর দায়িত্বশীল কর্মকর্তাদের প্রতি দাবী জানাচ্ছি।

 

মুহাম্মদ মাহদী হাসান সৈকত
সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ
ফরিদপুর ইঞ্জিনিয়ারং কলেজ


ঢাকা, ২৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ