নববর্ষ বয়ে আনুক সুস্থতা


Published: 2021-04-14 14:12:03 BdST, Updated: 2021-09-28 12:53:49 BdST

সাদিয়া আফরিন মৌরি: পহেলা বৈশাখ বাংলা বছরের প্রথম মাস বৈশাখের ১ তারিখ। বাংলা পঞ্জিকার শুরুটা হয় বৈশাখ মাস দিয়ে। বঙ্গাব্দের প্রথম দিন বাংলা নববর্ষ সেই হিসেবেই নববর্ষ একটি সার্বজনীন লোক উৎসব হিসেবে প্রতিবছর অনুষ্ঠিত হয়! ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সবাই এই উৎসবের আনন্দে মেতে উঠে!

পান্তা ইলিশ, পিঠা পুলি খাওয়ার জেয়ার বয়ে য়ায়। ছেলেমেয়েরা বাঙ্গালীআনা সাজে সজ্জিত হয়। কিন্তু, এই বছরের নববর্ষের ভিন্ন রুপ। করোনার এই সংকটময় সময়ে নববর্ষের সকল আনন্দ যেনো ভয়ের রুপ ধারন করেছে। টানা দুটি বছর নববর্ষ কোভিড-১৯ এর কবলে ফলে উদযাপনে সীমাবদ্ধতা।

তরুণ-তরুণীরা, বয়স্ক থেকে ধরে সবাই চায় আনন্দের রঙ মাখতে। বয়স্ক রাও রঙের ছোয়া মাখায়। যেখানে সংস্কৃতি মনা মানুষ গিয়ে রবীন্দ্র সংগীতে মগ্ন হবার কথা যেখানে সবার সাথে আনন্দ ভাগাভাগি করে নেওয়ার কথা আজ তারা ঘর বন্দি।

কিন্তু, হ্যাঁ আমাদের কাছে আমাদের সুস্থতা সবার আগে কাম্য।পুরো দেশে লকডাউন। ঘর থেকে বের হওয়ার সুযোগ পর্যন্ত নেই! আমরা বরং এই নববর্ষ টা পরিবারের সবার সাথে কাটাতে পারি,সময় দিতে পারি বাসার বয়স্ক থেকে ধরে ছোটদের কে। ওদের সাথে আনন্দে মেতে উঠতে পারি তবুও আমরা জনবহুল জায়গা এড়িয়ে চলি।

তাছাড়া ও মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্র মাস রামাদান মাস শুরু হবে বৈশাখের প্রথম দিন। বছরের শুরু টা পবিত্রতা সহকারে শুরু যাচ্ছে। এই বৈশাখের শেষ যেনো হয় কোভিড মুক্ত ভাবে। সমৃদ্ধি আসুক সবার জীবনে।

লেখক: সাদিয়া আফরিন মৌরি
শিক্ষার্থী, আইন বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এপিআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।