বিশ্ব আবহাওয়া দিবস আজ''আবহাওয়া খাতকে আরো উন্নত করা হোক''


Published: 2021-03-22 11:46:08 BdST, Updated: 2021-05-11 01:23:10 BdST

মৌমিতা চক্রবর্তী: ২৩ মার্চ, বিশ্ব আবহাওয়া দিবস। বিশ্ব আবহাওয়া সংস্থা ১৯৫০ সালের ২৩মার্চ প্রতিষ্ঠিত হয় এবং এরপর ১৯৫১ সালে সংস্থাটি জাতিসংঘের মর্যাদা লাভ করে।প্রায় ১৯৩টি সদস্য রাষ্ট্র এই সংস্থার সাথে যুক্ত।এর মধ্যে বাংলাদেশও একটি।

এরপর থেকেই ২৩মার্চ দিনটিকে আবহাওয়া দিবস হিসেবে ঘোষণা করা হয়। এই সংস্থার কাজ হচ্ছে বিশ্বের সমস্ত দেশের আবহাওয়া সংস্থা গুলির সাথে আবহাওয়া ও জলবায়ুর তথ্য আদান প্রদান করা,আবহাওয়া সংক্রান্ত নির্দিষ্ট যন্ত্রপাতির মান ঠিক করা, আবহাওয়া ও জলবায়ু বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণ প্রদান করা, বিশ্বব্যাপী জলবায়ুর পরিবর্তন,জলবায়ুর পূর্বাভাস, জলবায়ু সম্পর্কিত যেকোন বিষয়ে তথ্য প্রদান করা,তথ্য সংগ্রহ করা।

আবহাওয়ার ওপর নির্ভর করে বিভিন্ন দেশের বিভিন্ন পেশার মানুষ তাদের জীবন জীবিকা নির্বাহ করে। কোনো নির্দিষ্ট এলাকার তাপমাত্রা, বায়ু প্রবাহ, বৃষ্টিপাত, ভূ-প্রকৃতি অন্যান্য এলাকা থেকে ভিন্ন হয়। এরূপ হওয়ার কারণ হলো আবহাওয়া ও জলবায়ুর তারতম্য। কোনো একটি অঞ্চলের স্বল্পকালীন সময়ের তাপমাত্রা, বৃষ্টিপাত, বায়ুপ্রবাহ ইত্যাদি হলো আবহাওয়া। অন্যদিকে আবহাওয়ার দীর্ঘকালীন গড় অবস্থা (সাধারণত ২৫-৩০ বছর) হলো জলবায়ু।

বৈশ্বিক উষ্ণতার ফলে পৃথিবীপৃষ্ঠের স্বাভাবিক জলবায়ুর বৈশিষ্ট্য পরিবর্তিত হয়ে যাচ্ছে। মেরু অঞ্চলের বরফ গলে যাচ্ছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে, প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি পাচ্ছে।
বৈশ্বিক উষ্ণায়নের একটি ভয়াবহ পরিণতি হলো সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি। তাপমাত্রা বাড়ার ফলে মেরু অঞ্চলের জমাট বাধা বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাকে বাড়িয়ে দিচ্ছে। এতে উপকূলীয় নিম্মভূমি তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বৈশ্বিক উষ্ণতা ১০ সে. বাড়ালে বাংলাদেশের ১১% ভাগ ভূখ- সমুদ্রে তলিয়ে যাবে বলে বিজ্ঞানীরা হুশিয়ার করে দিয়েছেন।

মানবজাতি উন্নতির চরম শিখরে অবস্থান করলেও, বৈশ্বিক উষ্ণায়নের জন্য ধ্বংসের দ্বারপ্রান্তে ক্রমে এগিয়ে যাচ্ছে। এই অবস্থা মূলত মানুষেরই সৃষ্টি। তাই বিশ্ব আবহাওয়া সংস্থার গুরুত্ব অপরিসীম। এতে করে মানুষ আবহাওয়া সংক্রান্ত আগাম সতর্কবার্তা আগেই জানতে পারে এবং সেই অনুযায়ী তাদের জীবনযাত্রা চালালে তাঁরা কম ক্ষতির সন্মুখীন হয়।

লেখক: মৌমিতা চক্রবর্তী
শিক্ষার্থী, পরিসংখ্যান বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ২২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।