প্রকৃতি ধ্বংসের জন্য মানুষই দায়ী...


Published: 2020-11-06 14:27:10 BdST, Updated: 2020-11-27 12:11:50 BdST

আরোশি আঁখি: প্রকৃতি চলছে তার নিজ গতিতে। এক অবিরাম অন্তহীন চলা। নিজস্ব গতির শিক্ষা বোধ হয় এমনই। না যায় থামানো। যায় না কিছু বলা। ধেয়ে চলে নিজ পথে। কখনও মন্ঞর আবার কখনও বেপরোয়া। হতে পারে সৃষ্টিকুলের কারো জন্য ক্ষতিকর আবার কারো জন্যে মহা উপকার। এমন কিছু হয়তো বিধাতার পূর্বপরিকল্পনা অনুযায়ী যে একদল সৃষ্টি কিছু নির্দিষ্ট সময় পর্যন্ত থাকবে একেবারে স্বাধীন যা ইচ্ছা তাই করবে। ফলশ্রুতিতে অন্যদল ভোগ করবে যাতনাময় এক বন্দী জীবন, এই জন্যই হয়তো বলা হয়েছে সব কিছুরই শেষ আছে যেমন করে শুরু আছে।

অনেক আগে থেকেই শুনেছি প্রকৃতি কাউকে নিরাস করেনা, সবার বন্দনা গ্রহন করেন। হয়তো সেটাই ঘটেছে। যেমন করে মানুষ স্বাধীন হয়েছিল। ঠিক তেমনি স্বাধীনতার শেষও আছে যা ঘটছে। আবার যে শ্রেণি বন্দনা চালিয়েছিল একটু স্বাধীনতার জন্য, মনুষ্যহীন কোন পরিচ্ছন্ন পরিবেশ, একটু শান্ত নিরেট বিশুদ্ধ প্রকৃতি।

প্রকৃতি তাদের বন্দনা মেনে নিয়ে তাদের দিয়েছে বিশুদ্ধ সমীরণ উপহার। তাদের শুরু হয়েছে স্বাধীনতা। কেননা আমরা একসাথে সবাই স্বাধীনতা ভোগ করতে পারিনি। সূযোগ দিয়েছিলেন তো সৃষ্টিকর্তা, যেমন এক শ্রেণী পেল ঘর বাড়ি, অন্যরা পেল জঙ্গল। কিন্তু, আমরা কী করলাম?

লেখক

 

আমরা তৈরী করলাম তাদের জন্য চিড়িয়াখানা। তাদেরকে করলাম আমাদের বিলাসিতার বস্ত। আকাশটা তিনি রাখলেন পাখির স্বাধীনভাবে উড়ার জন্য। সেখানে কখনো এমন হয়নি যে, কেউ বলেছে এইটুকু আকাশের জায়গা আমার, এখানের তারকাপুঞ্জ আমার। কারণ সেটা প্রকৃতি নিজ দখলে রেখেছে তার অন্যান্য সৃষ্টির জন্য। কিন্তুু আমরা করলাম পাখি শিকার, বন্দী করলাম খাচাঁয়। নিজেদের প্রয়োজনের বেশি নিয়ে করলাম মাতামাতি, হা-হুতাশ করলাম না পাওয়া প্রকৃতি ছুঁয়ে দেখার জন্য।

এমন কালো ধোঁয়ার সৃষ্ট করলাম যা প্রকৃতির উপর আঘাত নিয়ে এলো, কী দরকার ছিল প্রকৃতির সাথে বোঝাপড়া করার? আমাদের বিলাসিতা কি আমাদের শেষের কারণ নয়? আমাদের সব কিছুতেই কৌতুহল কি আমাদের যাতনার কারণ নয়? প্রকৃতির সাথে ক্ষমতা দেখানো কী বাড়াবাড়ি নয়? আমরাই নয় কি আমাদের ধ্বংসের জন্য দায়ী?

লেখক-
শিক্ষার্থী, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
ই-মেইল:[email protected]

ঢাকা, ০৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।