43969

মহাকাশ ঘুরে এলেন জেফ বেজোস

মহাকাশ ঘুরে এলেন জেফ বেজোস

2021-07-21 22:34:59

লাইভ ডেস্ক: বিশ্ববিখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হয়েছে। তার স্বপ্ন ছিল মহাকাশ অভিযানের। অবেশেষে নিজ প্রতিষ্ঠানের তৈরি রকেট নিউ শেপার্ডে করে মহাকাশে ভ্রমণ শেষে সফলভাবে পৃথিবীতে ফিরে এসেছেন এই বিলিয়নিয়ার। বেজোসের সংস্থা ব্লু অরিজিন এই নিউ শেপার্ড নামে রকেটটি তৈরি করেছে।

মহাকাশ যাত্রার তার সঙ্গে ছিলেন তার ভাই মার্ক বেজোস, মহাকাশে পাড়ি দেয়ার পথপ্রদর্শক হিসেবে পরিচিত ৮২ বছর বয়সী ওয়ালি ফাঙ্ক এবং ১৮ বছর বয়সী একজন শিক্ষার্থী। নিজ প্রতিষ্ঠানের তৈরিকৃত রকেটিতে জানালাগুলো বড় থাকায় পৃথিবীর চমকপ্রদ দৃশ্য উপভোগের সুযোগ পেয়েছেন তারা।

গতকাল ২০ জুলাই নিজের কোম্পানির বানানো রকেটে চড়ে ঘুরে এলেন মহাকাশে। নিজের অভিজ্ঞতা প্রকাশ করতে গিয়ে জেফ বেজোস আনন্দে চিৎকার করে বলেন, সেরা দিন!

মহাকাশ ভ্রমণে তার সময় লেগেছে মাত্র ১০ মিনিট ১০ সেকেন্ড। টেক্সাসের ভ্যান হর্নের কাছে একটি ব্যক্তিগত উৎক্ষেপণ সাইট থেকে মহাকাশযানটি উড্ডয়ন করে। উড্ডয়নের মাত্র দুই মিনিট পরে ক্যাপসুলটি তার রকেট থেকে আলাদা হয়ে কার্মান লাইনের দিকে অগ্রসর হতে থাকে। কার্মান লাইন পৃথিবী থেকে ১০০ কিলোমিটার উপরে অবস্থিত।

জেফ বেজোসের আগে প্রথম মানব হিসেবে গত ১১ জুলাই মহাকাশ ঘুরে আসেন যুক্তরাজ্যের উদ্যোক্তা রিচার্ড ব্র্যানসন। সূত্র: বিবিসি বাংলা

ঢাকা, ২১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]