43927

অনলাইন ক্লাসে অসন্তুষ্ট ঢাবির ৪৬ শতাংশ শিক্ষার্থী

অনলাইন ক্লাসে অসন্তুষ্ট ঢাবির ৪৬ শতাংশ শিক্ষার্থী

2021-07-19 18:58:07

ঢাবি লাইভ: বিশ্বজুড়ে চলমান করোনা মহামারির তাণ্ডবে স্থবির হয়ে পড়েছে সবকিছুই। দেশেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। মরণঘাতী এই ভাইরাসের বিস্তারি রোধে বন্ধ রয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে চালু হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে ৪৬ শতাংশ শিক্ষার্থী।

অপরদিকে সন্তুষ্টি জানিয়েছে মাত্র ২.৭ শতাংশ শিক্ষার্থী। ভালো ও দ্রুতগতির ইন্টারনেট সংযোগ না থাকা, বিদ্যুতের সমস্যা, প্রয়োজনীয় ডিভাইসের অপ্রাপ্তি, ডাটা কেনার অসমর্থতাসহ নানা বিষয়কে অনলাইন ক্লাসের অন্তরায় হিসেবে তুলে ধরেছেন শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সোশ্যাল সায়েন্স টিম পরিচালিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

চলতি বছরের ৩০ মে থেকে অনলাইনে হওয়া এই জরিপে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল অনুষদ ও ইন্সটিটিউটের অন্তর্ভুক্ত বিভিন্ন বিভাগের সকল বর্ষের ৩ হাজার ৭৩০ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ৫৫.৫% ছাত্র ও ৪৩.৪% ছাত্রী এবং ১.১% শিক্ষার্থী লিঙ্গ প্রকাশে অনিচ্ছুক।

জরিপে ব্যবসায় শিক্ষা ও কলা অনুষদ থেকে সর্বোচ্চ অংশগ্রহণ লক্ষ্য করা যায়, যথাক্রমে ২৬.৯ ও ২৬ শতাংশ। করোনার সময়ে শিক্ষার্থীদের ৪৪.৫% গ্রাম, ১৫.৭% ছোট শহর, ১৯.৩% শহর ও ২০.৩% মহানগর এলাকায় অবস্থান করছেন।

জরিপের ফলাফল অনুযায়ী, অনলাইন ক্লাসের ব্যাপারে ২৩.১% শিক্ষার্থী অসন্তুষ্ট ও ২৩.৩% শিক্ষার্থী খুব বেশি অসন্তুষ্ট বলে মত প্রকাশ করেছেন। অন্যদিকে ২৩.৯% শিক্ষার্থী মোটামুটি সন্তুষ্ট এবং মাত্র ২.৭% শিক্ষার্থী অনলাইন ক্লাসের ব্যাপারে সন্তুষ্ট বলে মতামত দিয়েছেন। অনলাইন পরীক্ষায় অংশ নেয়ার দক্ষতা নেই ২১ শতাংশ শিক্ষার্থীর। অনলাইন ক্লাসের মাধ্যমে সিলেবাস শেষ হয়েছে ৪৬.৩% শিক্ষার্থীর এবং শেষ হয়নি ৫৩.৭% শিক্ষার্থীর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. মঞ্জুরুল করিম এবং কমিউনিকেশন ডিসঅর্ডারস বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও চেয়ারপার্সন তাওহিদা জাহানের সার্বিক দিক-নির্দেশনা ও তত্ত্বাবধানে গবেষণাটি পরিচালনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সোশ্যাল সায়েন্স টিমের মো. তানবীরুল ইসলাম (টিম ম্যানেজার), সুমাইয়া ইমতিয়াজ (কো-অর্ডিনেটর), মো. আতিকুজ্জামান, জাওয়াদ সামস, রাগীব আনজুম, মো. ওমর ফারুক ও সুমাইয়া আহমেদ।

ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]