43116

এনএইইউ'তে ক্যাম্পাস রেডিও, টেলিভিশন এন্ড মিডিয়া ল্যাব উদ্বোধন

এনএইইউ'তে ক্যাম্পাস রেডিও, টেলিভিশন এন্ড মিডিয়া ল্যাব উদ্বোধন

2021-06-17 18:26:05

এনএইইউ লাইভ: বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আজ (এনএসইউ) ক্যাম্পাস রেডিও, টেলিভিশন এন্ড মিডিয়া ল্যাব এর উদ্বোধন করা হয়েছে।

ক্যাম্পাস রেডিও এবং টেলিভিশন থেকে কৌশলগত এবং শিক্ষাগত উভয়ভাবেই সুবিধা পাওয়া যায়। ক্যাম্পাস রেডিও এবং টিভি হল অনলাইন সম্প্রচারের মাধ্যমে হাজার হাজার বর্তমান এবং সম্ভাব্য শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের কাছে পৌঁছানোর কৌশলগত মাধ্যম। এটি একটি অভিন্ন তথ্য প্রচার প্রক্রিয়া।

শিক্ষার্থীদের মিডিয়া বিষয়ক জ্ঞান এ দক্ষ করে গড়ে তুলতে এবং প্রচারের জন্য ক্যাম্পাস রেডিও এবং টিভি কেন্দ্রীয় প্ল্যাটফর্ম হতে পারে। রেডিও সম্প্রচার শিক্ষার একটি শক্তিশালী উত্স, কারণ এগুলো একদিকে বাস্তব জীবনের অভিজ্ঞতা এবং অন্যদিকে স্বাস্থ্যকর বিনোদন এবং আনন্দের উত্স হতে পারে। শিক্ষার্থীরা সহজেই রেডিওর কথা শোনার মাধ্যমে শিক্ষাগত সুবিধার জন্য প্রেরণা অর্জন করতে পারে।

এনএসইউ ক্যাম্পাস রেডিও, টেলিভিশন (এনএসইউসিআরটি) এন্ড মিডিয়া ল্যাব এর প্রাথমিক লক্ষ্য হবে ক্যাম্পাসের ও এর বাইরে এনএসইউ শিক্ষার্থীদের সেবা প্রদান করা। এনএসইউসিআরটি ক্যাম্পাসের মধ্যে পরিচালিত হবে, তবে প্রোগ্রামটি লাইভ স্ট্রিম এবং অনলাইনে আপলোড করা হবে। যদিও এনএসইউসিআরটি মূলত শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত হবে, তবে একদল দক্ষ পরিচালনা ও প্রযুক্তিগত টিম সর্বদা সেখানে সম্প্রচারের তদারকি করার জন্য থাকবে।

আজ নর্থ সাউথ ইউনিভার্সিটিতে টিভি, রেডিও এবং ডিজিটাল ল্যাব উদ্বোধনী অনুষ্ঠিত হয়। নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি প্রফেসর আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি এম. এ. কাশেম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য বেনজীর আহমেদ, মিজ ইয়াসমীন কামাল এবং তানভীর হারুন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ, এম.পি বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি এমন একটি বিশ্ববিদ্যালয় যা আমাদের শিক্ষার্থীদের গুণগত শিক্ষা দিচ্ছে। এনএসইউ প্রতিষ্ঠার আগে আমাদের শিক্ষার্থীদের পড়াশোনা এর জন্য পৃথিবীর বিভিন্ন দেশে যেতে বাধ্য হতে হতো, এনএসইউ যখন থেকে গুণগত শিক্ষা প্রদান শুরু করেছে তখন থেকে আর বাধ্য হয়ে বিদেশে যেতে হয় না। বর্তমানে পার্শ্ববর্তী দেশের শিক্ষার্থীরাও এখানে এসে পড়াশোনা করছে। শিক্ষার্থীদের শুধুমাত্র জ্ঞান প্রদান করলেই হয় না, একজন পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তুলতে হলে মেধার সাথে মূল্যবোধ, মূল্যবোধের সাথে দেশাত্মবোধ এবং দেশাত্মবোধের সাথে মানবতাবোধের সমন্বয় প্রয়োজন।

এসময় তিনি আরও বলেন, আধুনিক হওয়া প্রয়োজন কিন্তু আধুনিক হতে গিয়ে আমরা যেন পাশ্চাত্যের অন্ধ অনুকরণ না করি। পাশ্চাত্যের অন্ধ অনুকরণ করে যেন আমাদের সামাজিক ও পারিবারিক মূল্যবোধ হারিয়ে না যায়। আজকে পৃথিবী একটি গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে এটির কারণ হচ্ছে কানেক্টিভিটি। ইন্টারনেট ভিত্তিক রেডিও এবং টেলিভিশন এটির পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশে অনেকে বহু অনলাইন বা আইপি ভিত্তিক টিভি খুলে সেটি ভিন্ন উদ্দেশ্যে পরিচালনা করছে এবং সেখানে নানা ধরনের বিষয়গুলো প্রচার করা হচ্ছে যেটা আমাদের সমাজ এবং সংস্কৃতির সাথে যায় না।

এগুলো তরুণ সমাজকে বিপথে পরিচালিত করছে আমরা এগুলোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিব। তবে বিশ্ববিদ্যালয়ের মতো যেসব প্রতিষ্ঠান ইন্টারনেট ভিত্তিক টিভি পরিচালনা করবে আমরা সেটিকে সাধুবাদ জানাই, যেটি শিক্ষা প্রসারের ক্ষেত্রে ভূমিকা রাখবে এবং শিক্ষার্থীদের মেধা বিকাশে ভূমিকা রাখবে। এটি বর্তমান এবং প্রাক্তন শিক্ষার্থী সবাইকে সংযুক্ত রাখতেও বিশেষ ভূমিকা রাখবে।

এসময় তিনই আরও বলেন, এনএসইউ এর কাছে আমার অনেক প্রত্যাশা, এনএসইউ শুধু বিশ্বমানের শিক্ষা প্রদান করবে না সেই সাথে বিশ্বমানের মানুষ তৈরী করতেও কাজ করে যাবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যানভাসের সাথে একটি চুক্তি করেছে, যা তার লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের (এলএমএস) জন্য বিশ্ববিখ্যাত। আমি অত্যন্ত গর্বিত যে, এনএসইউ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সম্ভবত প্রথম যে বিশ্ব-মানের ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম প্রবর্তনকারী। ক্যাম্পাস রেডিও এবং টিভি হল অনলাইন সম্প্রচারের মাধ্যমে হাজার হাজার বর্তমান এবং সম্ভাব্য শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের কাছে পৌঁছানোর কৌশলগত সরঞ্জাম। এনএসইউ ক্যাম্পাস রেডিও, টেলিভশন (এনএসইউসিআরটি) এন্ড মিডিয়া ল্যাব এর প্রাথমিক লক্ষ্যটি হবে ক্যাম্পাসের ও এর বাইরে এনএসইউর ছাত্র সম্প্রদায়ের সেবা করা। এনএসইউসিআরটি ক্যাম্পাসের মধ্যে পরিচালিত হবে, তবে প্রোগ্রামটি লাইভ স্ট্রিম এবং অনলাইনে আপলোড করা হবে। এনএসইউসিআরটি সম্পূর্ণ "অলাভজনক" এবং "অ-রাজনৈতিক" হবে।

এসময় তিনি আরও বলেন, এই কোভিড মহামারীর মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি সফলতার সাথে প্রতি সপ্তাহে ৩০০০ এর ও বেশি অনলাইন ক্লাশ নিয়েছে এবং এসব অনলাইন ক্লাশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯৩% এর মত যা স্বাভাবিক সময় এর থেকে ও বেশি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের শতবর্ষের জাতীয় উদযাপনের অংশ হিসেবে নর্থ সাউথ ইউনিভার্সিটি অনেক গৌরবময় উদ্যোগ নিয়েছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে কেন্দ্রীয় গ্রন্থাগারে একটি "বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার" চালু করেছে।

গবেষণাকে আরও উত্সাহিত করতে, নর্থ সাউথ ইউনিভার্সিটির ৪ টি অনুষদ এর প্রত্যেকটির শীর্ষ ৩ জন গবেষককে মূল্যায়নের মাধ্যমে গবেষণা পুরস্কার এর জন্য বিজয়ী হিসেবে বাছাই করে এবং তাদের মাঝে স্বর্ণপদক এবং বিপুল অংকের নগদ পুরস্কার বিতরণ করে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে একটি বই প্রকাশ করছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর সহায়তায় আয়োজিত ১০০ দিনব্যাপী "বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ" প্রতিযোগিতার নলেজ পার্টনার হিসেবে নর্থ সাউথ ইউনিভার্সিটি অংশগ্রহণ করে।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আমরা নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মিডিয়া এবং সাংবাদিকতা বিভাগ প্রতিষ্ঠার চেষ্টা করছি, এজন্য আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে অনুমোদনের জন্য আমাদের এ বিষয়ের পাঠ্যক্রম জমা দিয়েছি। সুতরাং এটি সঠিক সময়ের একটি সঠিক পদক্ষেপ। এসময়ে, তিনি আমাদের দেশের ডিজিটালাইজেশনের জন্য আমরা যে উপকারগুলি উপভোগ করছি তা উল্লেখ করেন এবং ক্যাম্পাস রেডিও এবং টেলিভিশন কীভাবে এনএসইউয়ের শিক্ষার্থীদের সহায়তা করবে তা তুলে ধরেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ ভিসি প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন, চার অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ। এছাড়াও নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ ।

ঢাকা, ১৭ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]