42724

''মহামারি নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চুক্তি প্রয়োজন''

''মহামারি নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চুক্তি প্রয়োজন''

2021-06-01 15:25:57

লাইভ ডেস্ক: বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের ছোবলে লণ্ডভণ্ড গোটা বিশ্ব। প্রতিদিন বাড়ছে আক্রান্ত মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে করোনা প্রতিরোধে প্রস্তুতি আরও জোরালো করতে একটি আন্তর্জাতিক চুক্তির জন্য এ বছরই আলোচনা শুরুর আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (৩১ মে) সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস বলেন, বর্তমানে জাতিসংঘের বিভিন্ন সংস্থাকে মহামারির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে গুরুতর চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। এ ধরনের সংকট মোকাবেলায় নমনীয় এবং টেকসই তহবিল প্রয়োজন।

এদিন স্বাস্থ্যমন্ত্রীরা নতুন নতুন ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে বিভিন্ন দেশ এবং ডব্লিউএইচও উভয়ের সক্ষমতা বাড়াতে স্বাধীন গবেষকদের দিয়ে আরও বেশি গবেষণার প্রয়োজনের বিষয়ে সম্মত হয়েছেন।

টেড্রোস আধানম বলেন, আমার বিশ্বাস এই একটি সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বৈশ্বিক স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থাকে আরও বেশি শক্তিশালী করতে সবচেয়ে বেশি সহায়ক হবে। সেই সুপারিশ হলো— মহামারি প্রতিরোধের প্রস্তুতি এবং ব্যবস্থা গ্রহণের বিষয়ে একটি আন্তর্জাতিক চুক্তি। এটা এমন একটি পরিকল্পনা যেটা নিয়ে সামনে অগ্রসর হওয়ার সময় এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক মন্ত্রিপরিষদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। গত এক সপ্তাহ ধরে মন্ত্রিপরিষদের সম্মেলন চলছে। সোমবার সম্মেলনের শেষ দিন ছিল।

ঢাকা, ১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]