41539

ফ্ল্যাটের দরজা ভেঙে তারেক শামসুর রহমানের লাশ উদ্ধার

ফ্ল্যাটের দরজা ভেঙে তারেক শামসুর রহমানের লাশ উদ্ধার

2021-04-17 15:09:01

লাইভ প্রতিবেদক: ফ্ল্যাটের দরজা ভেঙে তারেক শামসুর রহমানের লাশ উদ্ধার করেছে পুলিশ। কি ভাবে কখন বা কি কারণে তার মৃত্যু হয়েছে এটি জানা যায়নি। অনেকটাই রহস্যজনক মৃত্যু বলছেন বিশেষজ্ঞরা। পুলিশ ্জএনিয়ে তদন্হাত করছে। জাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক ড. তারেক শামসুর রহমান উত্তরা থাকতেন। আজ শনিবার (১৭ এপ্রিল) উত্তরা অ্যাপার্টমেন্ট প্রোজেক্টে নিজের ফ্ল্যাটে মৃত অবস্থায় তাকে পাওয়া যায়। ওই ফ্ল্যাটের দরজা ভেঙে তার মরদেহ উদ্ধার করা হয়।

রাজউকের উত্তরা অ্যাপার্টমেন্ট প্রোজেক্টের প্রকল্প পরিচালক মো. মোজাফফর আহমেদ বলেন, সকালে তারেক শামসুর রেহমানের কাজের বুয়া বাসায় যান। বাইরে থেকে কলিং বেল দিলেও তিনি দরজা খোলেননি। পরে বুয়া নিচে সিকিউরিটি গার্ডকে বিষয়টি জানান। এরপর আশপাশের সবাই ফ্লাটে গিয়ে তাকে ডাকাডাকি করেন। কিন্তু তার সাড়াশব্দ পাওয়া যায়নি। পরবর্তীতে বেলা ১১টার দিকে তুরাগ থানা পুলিশকে জানানো হয়। পুলিশ ফ্লাটের দরজা ভেঙে তার মরদেহ উদ্ধার করা হয়।

মোজাফফর আহমেদ আরও জানান, তারেক শামসুর রেহমানের মরদেহটি বাথরুমের সামনে পরে ছিল। তিনি সেখানে বমি করেছিলেন। পুলিশ মরদেহ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়েছে।

রাজউক উত্তরা অ্যাপার্টমেন্ট প্রোজেক্টের প্রকল্প পরিচালক আরও জানান, তিনদিন আগেও আমরা জুম মিটিংয়ে প্রজেক্টের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছিল। জানা গেছে, গতকাল সন্ধ্যায় নিজ বাসায় ইফতার করেন তিনি। তার পরিবারের সবাই দেশের বাইরে। উত্তরা ১৪ নম্বর সেক্টরে থাকেন তিনি।

তারেক শামসুর রহমান ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। আন্তর্জাতিক রাজনীতি, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি এবং তুলনামূলক রাজনীতি নিয়ে তার একাধিক গ্রন্থ রয়েছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পিএইচডি ডিগ্রির অধিকারী অধ্যাপক রেহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। অধ্যাপনার পাশাপাশি ড. রেহমান নিয়মিত কলাম লিখতেন। প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে তার কলাম নিয়মিত ছাপা হতো।

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপআঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশঃ রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশঃ রাজনীতির ২৫ বছর, বাংলাদেশঃ রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তিঃ প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বালাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।

ঢাকা, ১৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]