41347

বেরোবির চার শতাধিক শিক্ষার্থীর ফেসবুক তথ্য ফাঁস

বেরোবির চার শতাধিক শিক্ষার্থীর ফেসবুক তথ্য ফাঁস

2021-04-09 12:21:56

বেরোবি লাইভ: ফেসবুক তথ্য ফাঁসের মচ্ছব চলছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পর এবার অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য ফাঁস করছে। একটি শক্তিশালী চক্র এই হ্যাক ও তথ্য ফাঁসের সঙ্গে জড়িত রয়েছে বলে সংশ্লিস্টরা ধারণা করছে। আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের দিকে নজর রয়েছে বলেও অনেকেই ধারণা করছেন। এবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) চার শতাধিক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরর ফেসবুক অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও ই-মেইল ঠিকানা। জানাগেছে সম্প্রতি ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হ্যাকিংয়ের শিকার হয়। এই তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্লাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলেছে।

এতে ব্যবহারকারীর ফোন নম্বরসহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই তালিকায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) প্রায় ৫০০ জনসহ বাংলাদেশের ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারী রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, ইউনিভার্সিটি অব স্কলার্সের কম্পিউটার সায়েন্স ও টেকনোলজি বিভাগের কিছু শিক্ষার্থী হ্যাকিংয়ের শিকার বেরোবির ফেসবুক ব্যবহারকারীদের নাম ও তালিকা সংগ্রহ করেছে।

এ বিষয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম জানান, ফেসবুক এর ডেটা লিক হওয়া নতুন কিছু না। ২০১৮ সালের ক্যামব্রিজ এনালাইটিকা ডেটা লিক হওয়া সম্পর্কে আমরা সবাই জানি।

মূলত সাইবার ক্রিমিনালরা বিভিন্ন উপায়ে ফেসবুকের রুলস ব্যবহার করেই ডেটা সংগ্রহ করে এবং থার্ড পার্টি কারও কাছে বিক্রি করে। ঐ শিক্ষার্থী আরো বলেন, ব্যক্তিগত ভাবে এরকম ডেটা লিক প্রতিরোধ করার জন্য বেশি কিছু করার নেই।

তবে, বিভিন্ন ওয়েবসাইটে ফেসবুক দিয়ে লগইন করা, নানারকম থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করা, অনেক ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করা, কমন ও সহজ পাসওয়ার্ড ব্যবহার করা ইত্যাদি ব্যবহারকারীর একাউন্ট ঝুকির মধ্যে ফেলে।

এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো অফিশিয়াল মন্তব্য করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগমাধ্যমের তথ্য ফাঁস হয়েছে। তবে এই হ্যাকারদের অবস্থান জানতে দেশের বেশ কিছু লোকজন কাজ করছেন।

ঢাকা, ০৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]